মার্কিন স্টার্টআপের পাশে চীনের উইচ্যাট

এবার সিলিকন ভ্যালির এক স্টার্টআপের সহায়তায় এগিয়ে এলো চীনা সামাজিক যোগাযোগের অ্যাপ উইচ্যাট।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2015, 12:18 PM
Updated : 28 Nov 2015, 12:18 PM

যোগাযোগের গ্রাহকরা পাশাপাশি বিভিন্ন স্টার্টআপের সহায়তার জন্য প্ল্যাটফরম হিসেবেও উইচ্যাট ব্যবহার করে থাকে। কিন্তু ফেইসবুক মেসেঞ্জারের প্রতিদ্বন্দ্বী এই প্রতিষ্ঠানের ওয়াটসি-এর সিলিকন ভ্যালির স্টার্টআপে সহায়তার বিষয়টিকে ‘অসম্ভাব্য’ হিসেবেই দেখছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

ওয়াটসি, চিকিৎসাসেবার খরচ যোগাতে না পারা মানুষদের সহায়তায় ক্রাউডফান্ডিং করা একটি অলাভজনক প্রতিষ্ঠান। একসঙ্গে ১০ থেকে ২০ মানুষকে সহায়তায় কাজ করে এটি। ইতোমধ্যে প্রতিষ্ঠানটির সহায়তায় নেপালের ৫০ বছর বয়সী এক কৃষক ২৭০ ডলার খরচে তার ফুসফুসের চিকিৎসা করিয়েছেন। এ ছাড়া, কম্বোডিয়ার ৮০ বছর বয়সী এক বৃদ্ধার ছানি অপারেশনের আড়াইশ’ ডলারও জুগিয়েছে এই প্রতিষ্ঠান।

ওয়াটসির ওয়েবসাইটে সর্বনিম্ন দান ৫ ডলার হলেও, উইচ্যাটের তা ১.৪১ ডলার বলে জানিয়েছে ওয়াটসি প্রধান চেইস অ্যাডাম। উইচ্যাটে ‘বিশ্ব জনহিতকর কাজে আগ্রহী’ চীনা মানুষদের একটি শ্রেণি তৈরী হচ্ছে বলেও জানান তিনি।

শেষ ১৮ মাসে উইচ্যাটের মাধ্যমে ২ লাখ ডলার দান সংগ্রহ করা হয়েছে বলে জানিয়েছে ওয়াটসি।

উইচ্যাট প্ল্যাটফরম ব্যবহার করা অধিকাংশ অলাভজনক প্রতিষ্ঠানই (২১০০-এর বেশি) চীনের। আর প্রতিষ্ঠানটির মাসিক ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৬০ কোটি। 

উইচ্যাট প্রতিষ্ঠাকারী প্রতিষ্ঠান টেনসেন্টের জ্যেষ্ঠ নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ডেভিড ওয়ালারস্টেইন বলেন, “আমার আশা যুক্তরাষ্ট্রে যদি ওয়াটসির মতো আমাদের জন্য আরও সংস্থা থাকত।”

নিজেদের কাজে যথেষ্ট স্বচ্ছতা বজায় রাখে ওয়াটসি। একটি ‘পাবলিক গুগল ডকুমেন্ট’-এ কীভাবে কার জন্য অর্থ খরচ করা হচ্ছে তা রেকর্ড করে রাখে তারা।

এ বিষয়ে অ্যাডাম বলেন, “বিশ্বকে উন্নত করতে প্রযুক্তি কাজে লাগিয়ে অনেক অলাভজনক প্রতিষ্ঠান কাজ করছে। আমরা বিশ্বের সবচেয়ে স্বচ্ছ অলাভজনক প্রতিষ্ঠান হতে একটি পরীক্ষা চালাচ্ছি।”

দান সহায়তাবিষয়ক কাজে এই মাসে নতুন ফিচার আনার ঘোষণা দিয়েছে ফেইসবুক। এ নিয়ে ওয়ালারস্টাইন বলেন, “যদি প্রতিটি ইন্টারনেট প্রতিষ্ঠান কে বেশি জনহিতকর তা নিয়ে প্রতিযোগিতা করে, তবে আমরা একটি উন্নত দুনিয়ায় বাস করতে যাচ্ছি।”