দেড়শ’ মাইলে ছুটবে চালকবিহীন গাড়ি

যুক্তরাজ্যে প্রতি ঘন্টায় ১৫০ মাইল গতিতে রেস ট্র্যাকে ছুটবে চালকবিহীন গাড়ি। রোবোরেস নামের নতুন এই রেস সিরিজ, গত বছর শুরু হওয়া ফর্মুলা ই রেস সিরিজের পাশাপাশি অনুষ্ঠিত হবে।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2015, 11:36 AM
Updated : 28 Nov 2015, 11:36 AM

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম স্কাইনিউজ জানিয়েছে, প্রতিযোগিতায় চালকবিহীন গাড়িগুলো সম্পূর্ণ স্বাধীনভাবে ঘন্টায় ১৫০ মাইল গতিতে একে অপরের সঙ্গে পাল্লা দেবে।

আয়োজকরা জানিয়েছেন, এই রেস ২০১৬-২০১৭ সিজনে লন্ডন, বেইজিং ও মেক্সিকো সিটি-তে অনুষ্ঠিত হবে। এক ঘন্টার এই রেসে মোট দশটি দল অংশ নেবে, প্রত্যেক দলকেই একই রকম দুটি চালকবিহীন গাড়ি দেওয়া হবে। প্রত্যেকটি দলই নিজ রিয়েল-টাইম কম্পিউটিং অ্যালগরিদম এবং আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স (এআই) প্রযুক্তির সাহায্যে একে অপরের সঙ্গে প্রতিযোগিতা করবে।

নিজেদের উদ্যোগ প্রসঙ্গে রোবোরেস-এর প্রতিষ্ঠাতা এবং কাইনেটিক রেসের অংশীদার ডেনিস সেয়ার্ডলভ বলেছেন, “ভবিষ্যতে, বিশ্বের সব গাড়ি এআই এবং বিদ্যুতের সাহায্যে চলবে, এভাবে পরিবেশ এবং রাস্তার নিরাপত্তা উন্নতিসাধন করবে। রোবোরেস হচ্ছে, এক্ষেত্রে মানুষ অর্জিত বৈপ্লবিক প্রযুক্তি ও উদ্ভাবনের একটি উদযাপন।” তিনি আরও জানিয়েছেন, রোবোরেসের লক্ষ্য হচ্ছে, চালকবিহীন গাড়ির ক্ষমতা দেখানো এবং সেগুলোকে খেলার মাধ্যমে উন্নত করে তোলা।