আবর্জনা স্তূপ পর্যবেক্ষণে ড্রোন

আবর্জনার স্তূপ থেকে নিঃসরিত হওয়া গ্যাস পর্যবেক্ষণ করতে পরীক্ষামূলকভাবে সেন্সরসহ একটি ড্রোন ব্যবহার করছে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ ম্যানচেসটার আর পরিবেশ সংস্থা ইএ।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2015, 07:37 PM
Updated : 28 Nov 2015, 06:10 AM

যুক্তরাজ্যে গ্যাস নিঃসরণের একটি বড় উৎস হচ্ছে আবর্জনার স্তূপ। আর এ নিয়ে গবেষণায় আবর্জনা ফেলা হয় যুক্তরাজ্যের এমন ২শ’ জমির উপর দিয়ে উড়ছে এই ড্রোন।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, যুক্তরাজ্যে প্রতিবছর শুধু বেঁচে যাওয়া খাদ্য থেকেই ২ কোটি ১০ লাখ টন গ্রিনহাউস গ্যাস নিঃসরিত হয়। যদিও এ ধরনের জমির সংখ্যা কমিয়ে আনা হয়েছে, তারপরও আরও এক দশক করে এই গ্যাস নিঃসরণ হতে থাকবে।

ইএ- এর সায়েন্টিফিক অ্যান্ড এভিডেন্স সার্ভিসেস বিভাগের পরিচালক ডগ উইলসন বলেন, “কোনো নির্দিষ্ট অঞ্চলের নিঃসরণ পর্যবেক্ষণ করতে এটি আমাদের সাহায্য করবে। আর এখান থেকে ৮ লাখ ৩০ হাজার টন মিথেন গ্যাস নিঃসরিত হয়। আর গ্রিনহাউস গ্যাস হিসেবে মিথেন কার্বন-ডাই-অক্সাইড অপেক্ষা ২৫ গুণ বেশি শক্তিশালী। এ নিঃসরণ কমানোর উপায় আমরা যতো ভালো বুঝতে পারব, এটি ততোই উপকারী আর ভাল হবে।”

নিঃসরণ হওয়া কিছু মিথেন সংগ্রহ করে ওই অঞ্চলের কাছের একটি পাওয়ার স্টেশনে কাজে লাগানো হচ্ছে।

ইউনিভার্সিটি অফ ম্যানচেসটারের অধ্যাপক ড. পিটার হোলিংওয়ার্থ জানিয়েছেন, এই ধারণার মাধ্যমে কার্বন-ডাই-অক্সাইড নিঃসরণের তথ্য আর মিথেনের মাত্রা হিসাবে সহায়তা করেছে।