পাসওয়ার্ড রিসেট করল অ্যামাজন

নিজেদের ব্যক্তিগত তথ্য যাতে চুরি না হয়, সেজন্য পূর্বসতর্কতা নিতে বই পাঠকদের আহ্বান জানিয়েছে ইকমার্স জায়ান্ট অ্যামাজন।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2015, 07:01 PM
Updated : 27 Nov 2015, 07:01 PM

মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজ জানিয়েছে, এই সপ্তাহে নিরাপত্তাবিষয়ক একটি ইসু চোখে পড়ে প্রতিষ্ঠানটির। তবে, গ্রাহকের পাসওয়ার্ড নিয়ে খুব একটা উদ্বিগ্ন হতে হচ্ছে না প্রতিষ্ঠানটিকে। কারণ সতর্কতা হিসেবে কিছু সংখ্যক গ্রাহকের পাসওয়ার্ড অ্যামাজন নিজে থেকেই বদলে দিয়েছে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট জেডডিনেট।

অতি সতর্ক কিছু গ্রাহক আবার অ্যামাজনকেই জিজ্ঞেস করে জেনে নিয়েছেন কাজটি অ্যামাজনেরই কি-না।

ওই গ্রাহকরা অ্যামাজনকে জানান— তারা অ্যামাজন থেকে একটি মেইল পেয়েছেন, যেখানে অ্যামাজন তাদের পাসওয়ার্ড ‘রিসেট’ করেছে বলে জানিয়েছে। সেই সঙ্গে এই একই বার্তা অ্যামাজন ডটকমের অ্যাকাউন্ট মেসেজ সেন্টার আর অ্যামাজন ডটসিওডটইউকে-তেও পাঠানো হয়েছে যাতে এই বার্তা আসলেই অ্যামাজনের পক্ষ থেকে পাঠানো বলে প্রমাণ হয়।

পাসওয়ার্ড পাল্টে দেওয়া হয়েছে এমন অ্যাকাউন্ট মালিকদের কাছে পাঠান ইমেইলে অ্যামাজন বলেছে, “সম্প্রতি আমরা বুঝতে পারি আপনার পাসওয়ার্ড হয়তো আপনার ডিভাইসে সঠিকভাবে জমা নেই বা বা এমনভাবে অ্যামাজনে রাখা যে সম্ভবত তা থার্ড পার্টির কাছে চলে যেতে পারে। এই বিষয়টি ঠেকাতে আমরা ইসুটি ঠিক করে দিয়েছি।”

কোনো থার্ড পার্টির কাছে অনুচিতচভাবে পাসওয়ার্ড দেওয়া হয়েছে এমনটা ভাবার কোনো ‘কারণ নেই’ বলেও জানানো হয়েছে ওই মেইলে।

গ্রাহকদের অ্যাকাউন্টের জন্য টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করার মাত্র এক সপ্তাহের মাথায় এই পাসওয়ার্ডের ঘটনা ঘটাল অ্যামাজন।