অবৈধ ডাউনলোড বন্ধের দায় আইএসপিরও

অবৈধভাবে মিউজিক ডাউনলোড বন্ধে ওয়েবসাইট ব্লক করতে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের (আইএসপি) দায়িত্ব দেওয়া যাতে পারে বলে জানিয়ছে জার্মান আদালত। তবে, এক্ষেত্রে কপিরাইটধারীরা যে এজন্য অন্যান্য উপায় অবলম্বন করেছেন তা অবশ্যই দেখাতে হবে।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2015, 12:00 PM
Updated : 27 Nov 2015, 12:00 PM

রয়টার্স জানিয়েছে, সমান্তলালভাবে চলা দুটি মামলা— ডাচ টেলিকমের বিরুদ্ধে সংগীত অধিকার রক্ষার প্রতিষ্ঠান জিইএমএ এবং টেলিফোনিকা’স ০২ ডয়েশল্যান্ডের বিরুদ্ধে সঙ্গীত প্রতিষ্ঠান ইউনিভার্সাল মিউজিক, সনি ও ওয়ার্নার মিউজিক গ্রুপের মামলাদুটি নিষ্পত্তিকালে এ রায় দিয়েছে আদালত।

রায়ে বাদীপক্ষ কপিরাইট লঙ্ঘন বন্ধে যথেষ্ট চেষ্টা করেনি বলে উল্লেখ করা হলেও, ইন্টারনেট বা যে কোনো জায়গায় থাকা অবৈধভাবে মিউজিক পাওয়া বন্ধে আইএসপিদের দায় দেওয়া যেতে পারে বলেও জানানো হয়।

জিইএমএ- এর মামলায় প্রতিষ্ঠানটি দাবি করে জার্মানির বৃহত্তর টেলিযোগাযোগ প্রতিষ্ঠান ডাচ টেলিকম যাতে অবৈধভাবে কপিরাইট করা মিউজিক প্রকাশের কারণে ‘৩ডিএল ডটএএম’ ওয়াবসাইটটি বন্ধ করে দেয়। আরেক মামলায় মিউজিক শেয়ারিং সাইট ইডোনকি নেটওয়ার্ক বন্ধ করে দেওয়ার দাবি জানায় উল্লিখিত তিন প্রযোজক প্রতিষ্ঠান।

রায়ে আদালতের পক্ষ থেকে বলা হয়, “শুধু তখনই ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো সাইট বন্ধের জন্য দায়ী হতে পারবে, যখন অধিকার ভঙ্গকারীদের বিরুদ্ধে কপিরাইটধারীরা যথেষ্ট পদক্ষেপ নেওয়া হয়েছে বলে দেখাতে পারবে।”

প্রতিবছর অবৈধ ডাউনলোডের কারণে শত কোটি ডলার ক্ষতির মুখে পড়ছে বলে জানিয়েছে এই সঙ্গীত খাত।

আদালতের এমন রায়কে স্বাগত জানিয়েছে ডাচ টেলিকম।