আইসিসিআইটি এবার এমআইএসটিতে

প্রযুক্তি বিশ্বে বাংলাদেশকে আরও সামনে এগিয়ে নিয়ে যেতে চলতি বছর ২১ ডিসেম্বর থেকে ৩ দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন আইসিসিআইটি-২০১৫ এর আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ মিলিটারি ইন্সটিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি)। টেলিযোগাযোগ প্রতিষ্ঠান রবি এবং তথ্য ও প্রযুক্তি বিভাগের সহযোগিতায় এই সম্মেলন অনুষ্ঠিত হব বলে বৃহস্পতিবার এমআইএসটিতে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে জানানো হয়।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2015, 05:34 PM
Updated : 26 Nov 2015, 05:34 PM

বাংলাদেশসহ মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, চীন, ভারত, মালয়েশিয়া, তুরস্ক ও গ্রিসের বিশেষজ্ঞ ও গবেষকরা এই সম্মেলনে অংশ নেবেন। অ্যালগরিদম, কৃত্রিম বুদ্ধিমত্তা, বায়ো-ইনফরমেটিক্স, নেটওয়ার্কিং অ্যান্ড ওয়্যারলেস কমিউনিকেশনস, ক্লাউড কম্পিউটিং, ডেটাবেজ সিস্টেম, হিউম্যান-কম্পিউটার ইন্টারঅ্যাকশন, ডেটা ভিজুয়ালাইজেশন অ্যান্ড সিমুলেশন, প্যাটার্ন রিকগনিশন, রোবোটিক্স, সিস্টেম সিকিউরিটি অ্যান্ড কন্ট্রোল, গেইম অ্যান্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, ডিস্ট্রিবিউটেড অ্যান্ড প্যারালাল প্রসেসিং এবং এম্বেডেড সিস্টেমসহ কম্পিউটার বিজ্ঞান এবং আইসিটি বিষয়ক সাম্প্রতিক গবেষণা ও আলোচনা অনুষ্ঠিত হবে এই সম্মেলনে।

৩ দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত থাকার কথা রয়েছে। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ বিমানবাহিনী প্রধান এয়ার মার্শাল আবু এসরার এবং রবি আজিয়াটা লিমিটেডের কান্ট্রি হেড মোহাম্মদ মনযুর রহমান উপস্থিত থাকবেন বলে জানানো হয়।

সম্মেলনের মাধ্যমে তথ্য প্রযুক্তির নতুন নতুন উদ্ভাবন ও মজবুত উন্নয়নের নতুন দ্বার উন্মোচনের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গঠনে বিশেষ অবদান রাখবে বলে আশা করা হয়। এ সম্পর্কে এমআইএসটির গবেষণা ও উন্নয়ন শাখার পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সোহায়েল হোসেন খান বলেন, “এমআইএসটিতে আইসিসিআইটি-২০১৫ আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন তথ্য ও প্রযুক্তির উৎকর্ষ সাধনের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।”