বন্ধের পরও সচল থাকে নেস্ট ক্যাম

ব্যবহারকারী বন্ধ করে দেওয়ার পরও নেস্ট ক্যাম নিরাপত্তা ডিভাইসের ক্যামেরা চলতে থাকে বলেই জানিয়েছেন গবেষকরা।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2015, 12:06 PM
Updated : 26 Nov 2015, 12:06 PM

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ক্যামেরা চলতে কী পরিমাণ শক্তি ব্যয় হয়, গবেষকদের সে সংক্রান্ত এক গবেষণায় নেস্ট ক্যামেরা চালু থাকার এই বিষয়টি ধরা পড়েছে।

নেস্ট স্মার্টফোন অ্যাপের মাধ্যমে ক্যামেরা ডিসএবল করে দেওয়ার পর ডিভাইসটির এলইডি বন্ধ হয়ে গেলেও ক্যামেরা তার কার্যক্রম অব্যাহত রাখে বলেই জানিয়েছে বিবিসি। এ প্রসঙ্গে নেস্ট ল্যাবের পক্ষ থেকে জানানো হয়েছে, ক্যামেরা যখন বন্ধ থাকে, সে সময় কোনো ভিডিও ডেটা সম্প্রচারিত হয় না।

এবিআই রিসার্চ-এর একদল গবেষক জানিয়েছেন, তাদের গবেষণায় ধরা পড়েছে, নেস্ট ক্যাম সবসময়ই ৩৪০ মিলিঅ্যাম্প আওয়ার বিদ্যুত টানতে থাকে। তার মানে হচ্ছে ক্যামেরাটি সবসময় সচল অবস্থাতেই থাকে।

এ প্রসঙ্গে এবিআই রিসার্চের সিনিয়র গবেষক জিম মিয়েল্কা বলেছেন, “যখন কোনো ডিভাইস পাওয়ার ডাউন মোডে থাকে, তখন তাতে কিছুটা হলেও বিদ্যুত সরবরাহের পরিমাণ কমে। কিন্তু এক্ষেত্রে দেখা গেছে, যখন ডিভাইসটিকে বন্ধ করার নির্দেশ দেওয়া হয়, তখন বিদ্যুত সরবরাহের পরিমাণ সামান্য কমে ৩৭০ মিলিঅ্যাম্প আওয়ার থেকে ৩৪০ মিলিঅ্যাম্প আওয়ারে আসে। সাধারণত, শাটডাউন বা স্ট্যান্ডবাই মোডে থাকলে এরচেয়ে দশ বা একশভাগের একভাগ বিদ্যুত ব্যবহৃত হয়।”

অন্যদিকে নেস্ট ল্যাব এক বিবৃতিতে বলেছে, “নেস্ট ক্যাম যখন ইউজার ইন্টারফোইস থেকে বন্ধ করে দেওয়া হয়, তখনও ক্যামেরাটি সম্পূর্ণ বন্ধ হয় না। কারণ যে কোনো সময়ে ক্যামেরাটি আবার চালু করা হতে পারে। তবে বন্ধ থাকা অবস্থায় নেস্টক্যাম ক্লাউডে ভিডিও পাঠানো সম্পূর্ণভাবে বন্ধ করে দেয়।”

গুগল মালিকানাধীন নেস্ট ল্যাবের সর্বশেষ পণ্য হচ্ছে নেস্ট ক্যাম। এর মাধ্যমে গ্রাহকরা দূর থেকে স্মার্টফোনে নিজ বাড়ির লাইভ ভিডিও ফিড দেখতে পারেন। এ ছাড়াও ডিভাইসটিতে স্বয়ংক্রিয় মোশন এবং অডিও সেন্সর রয়েছে যা অনাকাঙ্খিত কার্যক্রম চিহ্নিত করতে এবং ডিভাইস মালিককে সে ব্যাপারে নোটিফিকেশনের মাধ্যমে সতর্ক করতে পারে।