‘ত্রুটি’র কারণে ‘আক্রমণাত্মক’ গুগল

ভ্রমণবিষয়ক সেবাদাতা প্রতিষ্ঠান ট্রিপঅ্যাডভাইজার আর অনলাইন বিজ্ঞাপন সেবাদাতা প্রতিষ্ঠান ইয়েল্পকে সার্চে শেষে দেখানো হয়, দুই প্রতিষ্ঠানের এমন অভিযোগের কারণ হিসেবে একটি ‘ত্রুটি’- কে দায়ী করেছে মার্কিন সার্চ ইঞ্জিন গুগল। এ ত্রুটি সমাধানে কাজ করা হচ্ছে বলেও জানান তিনি।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2015, 12:03 PM
Updated : 26 Nov 2015, 12:03 PM

অভিযোগকারী এই দুই প্রতিষ্ঠানকে গুগলের প্রতিদ্বন্দী হিসেবে অভিহিত করেছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান।

কোনো জায়গার খোঁজ করতে প্রতিষ্ঠানদুটির নাম যুক্ত করে দিলেও, গুগলের নিজস্ব ফলাফলগুলোই আগে দেখানো হয় বলে অভিযোগ করেন ট্রিপঅ্যাডভাইজার আর ইয়েল্পের নির্বাহীরা।

ইয়েল্প প্রধান জেরেমি স্টপেলম্যান জানান, কোনো ব্যবহারকারী যদি স্যান ফ্রান্সিসকোর জাপানি রেস্টুরেন্ট অজুমো খুঁজতে ‘ইয়েল্প অজুমো’ লিখেও সার্চ দেন, তাও গুগল ম্যাপে এর ঠিকানা আর গুগলে দেওয়া রিভিউওগুলো আগে দেখানো হয়। একইভাবে, কেউ ‘ট্রিপাঅ্যাডভাইজার হিলটন’ লিখে সার্চ দিলেও ট্রিপঅ্যাডভাইজারের লিঙ্ক নিচে দেখানো হয়।

ব্যবহারকারীরা স্পষ্টভাবে কোনো নির্দিষ্ট সাইটে যাওয়ার জন্য সার্চ করলেও, গুগলের এমন পরিবর্তিত আচরণকে ‘আক্রমণাত্মক’ হিসেবে বলে হয়েছে গার্ডিয়ানের প্রতিবেদনে।

গুগলের একজন মুখপাত্র বলেন, “সম্প্রতি একটি কোড দেওয়ার কারণে এই সমস্যা সৃষ্টি হয়েছে, এটি জলদি ঠিক করানোর জন্য আমরা কাজ করছি।”

যুক্তরাষ্ট্রের স্থানীয় এক সার্চ প্রতিষ্ঠান গোগোবোটের প্রধান ট্র্যাভিস কাটজও গুগলের সঙ্গে একমত পোষণ করেন। কাটজ বলেন, “দূর্ভাগ্যবশত এটি একটি ত্রুটি।”

এনিয়ে মার্কিন সরকারের দৃষ্টি আকর্ষণ করে চাপ দিচ্ছে ইয়েল্প। সার্চ ইঞ্জিনে নিজের সেবা প্রচারণা করে বলে এবছর গ্রীষ্মে গুগলের বিরুদ্ধে অভিযোগ প্রকাশ করে প্রতিষ্ঠানটি। ওই সময় এ বিষয়ে কোনো মন্তব্য করেনি গুগল।