ভারতে বাড়ছে ফ্রি ফেইসবুক সেবা

উন্নয়নশীল বিশ্বে আরও বেশি মানুষকে অনলাইন সুবিধার আওতায় আনার প্রকল্পের অংশ হিসেবে ভারতে নিজেদের বিনামূল্যে ইন্টারনেট সেবা পরিসর আরও বাড়াচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2015, 12:00 PM
Updated : 26 Nov 2015, 12:00 PM

নিজের ফেইসবুক পেইজে দেওয়া এক বিবৃতিতে ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ জানিয়েছেন, গ্রাহকসংখ্যায় ভারতের চতুর্থ বৃহত্তম টেলিযোগাযোগ প্রতিষ্ঠান রিলায়েন্স কমিউনিকেশনসের গ্রাহকরা এখন ফেইসবুকের এই বিনামূল্যে ইন্টারনেট সেবা ব্যবহার করতে পারবেন।

জাকারবার্গ বলেন, "আমরা ভারতকে সংযুক্ত করতে আরেক ধাপ এগিয়েছি।" এর সঙ্গে মহারাষ্ট্রের এক কৃষক এই সেবার মাধ্যমে আবহাওয়া আর পণ্যের দাম জেনে তার উৎপাদন বৃদ্ধি করেছেন বলেও জানান তিনি।

ফেব্রুয়ারিতে চালুর পর ভারতের ২৯টি প্রদেশের ছয়টি প্রদেশের রিলায়েন্স ব্যবহারকারীরা এই সেবা পাচ্ছিলেন। এখনও শুধু রিলায়েন্স গ্রাহকরাই এ সেবার আওতাভুক্ত।

অক্টোবর মাসে নিজের দিল্লী ভ্রমণে জাকারবার্গ জানান, তার প্রতিষ্ঠানের চেষ্টায় বিশ্বব্যাপী ১ কোটি ৫০ লাখ মানুষ এখন ওয়েব অ্যাকসেস করতে পারছেন, যার মধ্যে ১০ লাখই ভারতীয়। যুক্তরাষ্ট্রের বাইরে ভারত ইতোমধ্যে ফেইসবুকের দ্বিতীয় বৃহত্তম বাজার হিসেবে বিবেচিত হচ্ছে। বিশ্বব্যাপী এই প্ল্যাটফর্ম অ্যাকসেস করা ১৫০ কোটি মানুষের মধ্যে ১৩ কোটিই ভারতের।

নতুন এই পদক্ষেপের কারণে কতজন নতুন ব্যবহারকারী ওয়েবে সংযুক্ত হচ্ছে তা জানতে চেয়ে একজন রিলায়েন্স প্রতিনিধির কাছে প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন ফেইসবুকের একজন মুখপাত্র। ব্যবহারকারীর সংখ্য এত জলদি জানানো সম্ভব নয় বলে জানিয়েছেন এ বিষয়ে যুক্ত এক ব্যক্তি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক রিলায়েন্স কর্মকর্তা বলেন, “দেশটিতে এই সেবা মাত্র শুরু হয়েছে আর এখন এর সংখ্যা নিয়ে কথা বলার জন্য এটি খুব কম সময়।”