ফের নিরাপত্তা ত্রুটিতে ‘ডেল’

নিজেদের নির্মিত কম্পিউটারে আরও একটি নিরাপত্তা ত্রুটি খুঁজে পেয়েছে অন্যতম প্রধান মার্কিন কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান ডেল। এ নিয়ে এক সপ্তাহে দ্বিতীয়বারের মতো নিজ পণ্যে নিরাপত্তা ত্রুটি আবিষ্কার করল প্রতিষ্ঠানটি।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2015, 11:58 AM
Updated : 26 Nov 2015, 11:58 AM

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, দ্বিতীয় নিরাপত্তা ত্রুটি সমাধানে ইতোমধ্যেই ফিক্স লঞ্চ করেছে ডেল।

যুক্তরাষ্ট্র সরকার নিয়োজিত গবেষকরা জানিয়েছেন, ডেল কম্পিউটারের দ্বিতীয় নিরাপত্তা ত্রুটিটির সঙ্গে প্রথম ত্রুটি ‘ইডেলরুট’-এর মিল রয়েছে। প্রথম নিরাপত্তা ত্রুটির মতো এ ত্রুটির সাহায্যেও গ্রাহকের ব্যক্তিগত ডেটা হাতিয়ে নেওয়া সম্ভব হবে।

সম্প্রতি আবিষ্কৃত ত্রুটি প্রসঙ্গে ডেল এক বিবৃতিতে জানিয়েছে, প্রথমটির মতো দ্বিতীয় নিরাপত্তা ত্রুটিটি কম্পিউটারে প্রি-ইন্সটলড ছিল না। যে ডেল গ্রাহকরা ২০ অক্টোবর থেকে ২৪ নভেম্বর ২০১৫-এর মধ্যে ‘ডেল সিস্টেম ডিটেক্ট’ সেবাটি ডাউনলোড করেছে, তারাই এই নিরাপত্তা সমস্যায় শিকার হয়েছেন। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আরও জানানো হয়েছে, দ্বিতীয় ইস্যুটি সম্পর্কে জানা মাত্র ওয়েবসাইট থেকে সেবাটি সড়িয়ে নেওয়া হয়েছিল।

সম্প্রতি ডেল-এর এক মুখপাত্র বলেছেন, “এ সপ্তাহের শুরুতে প্রথম নিরাপত্তা ত্রুটি ‘ইডেলরুট’ সম্পর্কে জানার পরপরই ডেল পিসিতে যে অ্যাপ্লিকেশনগুলো লোড করা হয়েছে, তার সবগুলো পরীক্ষা করেছি আমরা এবং এখন আমরা নিশ্চিত করতে পারি, পরীক্ষার পর ফ্যাক্টরি-ইন্সটলড পিসি ইমেজে আর কোনো রুট সার্টিফিকেটস পাওয়া যায়নি।”