আইএস সহায়তায় ওবামা, হিলারি!

১৩ নভেম্বর ফ্রান্সের প্যারিসে ঘটে যাওয়া জঙ্গি হামলার ঘটনায় দায় স্বীকার করা সন্ত্রাসী গোষ্ঠী আইএস- এর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে পরিচয় গোপন রাখা হ্যাকিং দল ‘অ্যানোনিমাস’। ‘আইএসের সঙ্গে যুক্ত’ এমন সামাজিক মাধ্যমের অ্যাকাউন্টগুলো বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়ে, এমন ২০,০০০ অ্যাকাউন্টের তালিকা দিয়ে, এগুলো ইতোমধ্যে বন্ধ করে দেওয়া হয়েছে বলেও দাবি করেছে তারা।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2015, 11:25 PM
Updated : 25 Nov 2015, 11:25 PM

কিন্তু অবাক করা বিষয় হলো, ওই তালিকায় থাকা হাজারো টুইটার অ্যাকাউন্টের মধ্যে রয়েছে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আর সংবাদমাধ্যম বিবিসি নিউজের অ্যাকাউন্টও। এছাড়াও, হিলারি ক্লিনটন, হোয়াইট হাউস, মার্কিন স্টেট ডিপার্টমেন্ট, অ্যাকাউন্ট ভেরিফাই করতে মানুষকে সহায়তা করা টুইটারের একটি ‘হেল্প’ অ্যাকাউন্ট, আর মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমসের অ্যাকাউন্টও ওই তালিকায় রয়েছে।

কিন্তু স্পষ্টত এসব অ্যাকাউন্ট থেকে কখনও আইএসকে সহায়তা করা হয়নি আর সবগুলো অ্যাকাউন্টই এখনও চালু আছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। তালিকায় থাকায় অন্যরা মনে করছেন, স্পষ্টত শুধু আরবিতে টুইট করার কারণেই তাদের অ্যাকাউন্ট ‘টার্গেট’ করা হয়েছে।

নিজেদের চেক করা অধিকাংশ অ্যাকাউন্টই বন্ধ নয় বলে দাবি করেছ দলটি জানিয়েছে, কিছু অ্যাকাউন্ট হয়তো টুইটার আবার ঠিক করে দিয়েছে। নিজেদের অনুসারীদের উদ্দেশ্যে এটি বলে, “যদি অ্যাকাউন্টগুলো ফিরে আসে তবে রিপোর্ট করুন।”

গোপনে অনলাইনে লেখা প্রকাশের অ্যাপ প্যাস্টেবিনে ওই তালিকা জমা করা হয়েছে।