এশিয়ায় ফেইসবুকের ‘ইন্সট্যান্ট আর্টিকলস’

ফেইসবুকের নতুন কোনো ফিচারের জন্য এশিয়া একটি ক্রমবর্ধমান বাজার। আর এখানেই এবার তাদের ইন্সট্যান্ট আর্টিকেলস সেবা বাড়াতে পদক্ষেপ নিচ্ছে সাইটটি।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2015, 07:02 PM
Updated : 25 Nov 2015, 07:02 PM

ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, সিঙ্গাপুরে প্রতিষ্ঠানটির এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান কার্যালয়ে ‘ইন্সট্যান্ট আর্টিকেলস তৈরিতে নতুন প্রকাশক’  আর ‘প্রকাশকদের সরাসরি সমর্থন দিতে’ ইতোমধ্যে নিয়োগ বিজ্ঞাপন দিয়েছে ফেইসবুক। থাই আর ভিয়েতনামি ভাষায় কথা বলতে পারে এমন লোকদের জন্য এই চাকরির প্রস্তাব দেওয়া হয়েছে।

ইন্সট্যান্ট আর্টিকেলস ফিচারের মাধ্যমে মিডিয়া প্রতিষ্ঠানরা ফেইসবুকের মাধ্যম সরাসরি তাদের সংবাদ বা কনটেন্ট প্রকাশ করতে পারবে, আর এজন্য পাঠকদের আলাদা করে মিডিয়া প্রতিষ্ঠানগুলোর লিংকে যেতে হবে না। মোবাইল ফোনের তুলনায় ফেইসবুকে প্রতিবেদনগুলো দশগুণ বেশি দ্রুত প্রকাশ করা যাবে বলে জানিয়েছে ফেইসবুক। চলতি মাসেই ভারত আর মার্কিন যুক্তরাষ্ট্রে এ ফিচার চালু করা হয়েছে।

ফেইসবুকের একজন মুখপাত্র বলেন, “আমরা সবসময় বিশ্বব্যাপী এই কার্যক্রম শুরু করা পরিকল্পনা করেছি, আর সব প্রকাশক তাদের পছন্দমতো একটি জায়গা পাবে বলে আশা করি।”

কম দামী স্মার্টফোনের কারণে ভারত, থাইল্যান্ড, ভিয়েতনাম ফেইসবুকের জন্য একটি আকর্ষণীয় বাজার বলে মনে করছেন বিশ্লেষকরা।

নভেম্বরে ফেইসবুকের পণ্য প্রধান ক্রিস কক্স বলেন, "যদি আপনি মিয়ানমারের একজন ফেইসবুক ব্যবহারকারীকে দেখেন, রেঙ্গুনে কি হচ্ছে তা দেখতে তারা ৪০ সেকেন্ড থেকে এক মিনিট সময় অপেক্ষা করতে পারেন। আমরা যদি এই বাধাঁ কমিয়ে আনতে পারি, আমরা যদি এই সময় কমিয়ে দিতে পারি, এটা একটি বিশাল সেবা।"

মার্কিন যুক্তরাষ্ট্রের বাজফিড, ওয়াশিংটন পোস্ট, নিউ ইয়র্ক টাইমস এবং জার্মানির স্পিগেল ও বিল্ড এই ইন্সট্যান্ট আর্টিকেলস প্ল্যাটফর্ম ব্যবহার শুরু করেছে।