বন্ধকী ব্যবসায়ও গুগল

ওয়েব জায়ান্ট গুগল এখন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের নিবন্ধিত বন্ধকী দালাল। ক্যালিফোর্নিয়ায় বাড়ি খুঁজছেন এমন মানুষদের জন্য ২৪ নভেম্বর প্রতিষ্ঠানটি নতুন টুল লঞ্চ করেছে।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2015, 01:22 PM
Updated : 25 Nov 2015, 01:22 PM

এক প্রতিবেদনে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ জানিয়েছে, গুগলের লঞ্চ করা নতুন এই টুলটির নাম দেওয়া হয়েছে মর্টগেজ কম্প্যারিজন টুল।

আপাতত গুগল শুধু ক্যালিফোর্নিয়াতে এই সেবা দিতে পারলেও, শীঘ্রই যুক্তরাষ্ট্রের অন্যান্য অঙ্গরাজ্যেও নিজেদের বন্ধকী সেবা নিয়ে হাজির হবে গুগল। গুগলের এ উদ্যোগটি নতুন কিছু নয় বলেই জানিয়েছে টেকক্রাঞ্চ। কারণ প্রতিষ্ঠানটি বছরের শুরুতেই ইঙ্গিত দিয়েছিল তারা এরকম সেবা শুরু করতে আগ্রহী।

নিজেদের ‘কমপেয়ার’ ব্র্যান্ডের অধীনে এই সেবাটি লঞ্চ করছে গুগল এবং এই টুলটিকে আরও শক্তিশালী করতে প্রতিষ্ঠানটি জিলো এবং লেন্ডিং ট্রি-এর সঙ্গে অংশীদারি চুক্তি করেছে। তবে অংশীদারিত্ব চুক্তিতে কী পরিমাণ আর্থিক লেনদেন হয়েছে তা গোপন রাখা হয়েছে।

টেকক্রাঞ্চ জানিয়েছে, আগ্রহীরা চাইলে খুব সহজেই গুগলের এই টুলটি ব্যবহার করে ক্যালিফোর্নিয়ায় বাড়ির সন্ধান করতে পারবেন। গুগল কমপেয়ার প্রথমেই আগ্রহী সন্ধানকারীর কাছ থেকে জিপ কোড, বাড়ির মূল্য, কিস্তি ইত্যাদি যাবতীয় তথ্য জেনে নেবে। এরপর তাকে জিজ্ঞাসা করা হবে, তিনি কত বছরের জন্য বাড়িটি বন্ধক নিতে চাচ্ছেন এবং এসব প্রক্রিয়া শেষে, টুলটি সন্ধানকারীর পছন্দ হতে পারে এরকম বাড়ি এবং ওই বাড়ির মালিকের খোঁজ দেবে। সন্ধানকারী চাইলে নিজ পরিচয় গোপন রেখে গুগলের মাধ্যমে নিজ ফোন নম্বর গোপন রেখেই পছন্দের বাড়ির মালিকের সঙ্গে যোগাযোগ করতে পারবেন অথবা চাইলে তার সঙ্গে সরাসরিও যোগযোগ করতে পারবেন।