এবার হিলটনে ম্যালওয়্যার

পাঁচ তারকা হোটেল চেইন হিলটনের পরিচালক প্রতিষ্ঠান হিলটন ওয়ার্ল্ডওয়াইড হোল্ডিংস ইনকর্পোরেট মঙ্গলবার জানিয়েছে, তারা কিছু সংখ্যক লেনদেন প্রক্রিয়ায় অননুমোদিত ম্যালওয়্যার চিহ্নিত করেছেন।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2015, 12:06 PM
Updated : 25 Nov 2015, 12:06 PM

এক প্রতিবেদনে সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, চিহ্নিত হওয়া এই ম্যালওয়্যারগুলো পেমেন্ট কার্ডের গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিয়েছে।

হিলটন জানিয়েছে, তৃতীয় পক্ষের এক তদন্ত প্রতিবেদনে উঠে এসেছে ম্যালওয়্যারগুলো পেমেন্ট কার্ডের নির্দিষ্ট তথ্য টার্গেট করে পেমেন্ট কার্ড থেকে কার্ডধারীর নাম, পেমেন্ট কার্ডের নাম্বার, নিরাপত্তা কোড ইত্যাদি তথ্য সংগ্রহ করেছে। তবে ম্যালওয়্যারটি কার্ডধারীর ঠিকানা বা ব্যক্তিগত পরিচয় নম্বর (পিন) জাতীয় তথ্য সংগ্রহ করেনি বলেই জানিয়েছে প্রতিষ্ঠানটি।

যেসব গ্রাহক ২০১৪ সালের ১৮ নভেম্বর থেকে পাঁচ ডিসেম্বর বা ২০১৫ সালের ২১ এপ্রিল থেকে ২৭ জুলাই পর্যন্ত নিজেদের পেমেন্ট কার্ড ব্যবহার করেছেন, তাদেরকে নিজ নিজ ব্যাংক স্টেটমেন্ট পরীক্ষা করে দেখার পরামর্শ দিয়েছে হিলটন।

অন্যদিকে কতগুলো কার্ড এই ম্যালওয়্যার আক্রমণের শিকার হয়েছে, সে ব্যাপারে কনার্ড এবং ডাবল ট্রি হোটেল ব্র্যান্ড পরিচালনাকারী প্রতিষ্ঠান বিস্তারিত কোনো তথ্য দিতে রাজি হয়নি বলেই জানিয়েছে রয়টার্স। এর কয়েকদিন আগেই স্টারউড হোটেলস অ্যান্ড রিসোর্টস ওয়ার্ল্ডওয়াইড জানিয়েছিল, উত্তর আমেরিকায় তাদের ৫৪টি হোটেল প্রায় একই রকম ম্যালওয়্যার আক্রমণের শিকার হয়েছে।