শিয়াওমির মোবাইলে এল ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার

নিজেদের ক্রমবর্ধমান লেনদেন সেবা ব্যবসায় মনোযোগ দিয়ে স্মার্টফোনের জন্য প্রথমবারের মতো ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার আনল চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শিয়াওমি। দেশটির রাজধানী বেইজিংয়ে থার্ড-জেনারেশন রেডমি নোট ফ্যাবলেট উন্মোচনে এই স্ক্যানার আনে প্রতিষ্ঠানটি।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2015, 01:11 PM
Updated : 24 Nov 2015, 01:11 PM

প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ জানিয়েছে, নতুন এই রেডমি নোট ৩- এর পেছনে যুক্ত করা হয়েছে এই ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। প্রথমবারের মতো ধাতব বডির এই ডিভাইস আনল প্রতিষ্ঠানটি। ৫.৫ ইঞ্চির এই ডিভাইসে রাখা হয়েছে ৪ হাজার মিলিঅ্যাম্পিয়ার ক্ষমতাসম্পন্ন ব্যাটারি।

৮.৬৫ মিলিমিটার চওড়া আর ১শ' ৬৪ গ্রামের এই ডিভাইসে ব্যবহার করা হয়েছে হেলিও এক্স ১০ চিপ। পেছনের ক্যামেরা মাত্র ৫ মেগাপিক্সেল হলেও সেলফিপ্রেমিদের জন্য আছে সুখবর, সামনে রাখা হয়েছে ১৩ মেগাপিক্সেল ক্যামেরা। ডিভাইসটির দাম নির্ধারণ করা হয়েছে ১শ' ৪০ ডলার।

শিয়াওমির প্রথম ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারযুক্ত এই ডিভাইস প্রতিষ্ঠানটির লেনদেন সেবা ব্যবসায়কে একধাপ এগিয়ে দিল- বলা হয়েছে টেকক্রাঞ্চের প্রতিবেদনে।

চলতি বছর জুলাইয়ে শিয়াওমি তাদের লেনদেন সেবা এমআই ওয়ালেট বের করে প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে শিয়াওমি ডিভাইস মালিকরা লেনদেন সেবা, ব্যাংক অ্যাকাউন্ট ব্যবস্থাপনা আর অন্যান্য আর্থিক সেবা গ্রহণ করতে পারবেন। এমআই ওয়ালেট মূল সেবাগুলো বিশ্বব্যাপী পাওয়া গেলেও, মোবাইল লেনদেন সেবা এখনও শুধু চীনেই বিদ্যমান। 

এমআই প্যাড ২ নামের নিজেদের দ্বিতীয় জেনারেশন ট্যাবলেটও উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। এটিও রেডমি নোট ৩- এর মত পুরো ধাতব বডির। আগের মডেলের চেয়ে এটি ১৮ শতাংশ চিকন আর ৩৮ গ্রাম হালকা বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। আর এটি আনা হয়েছে নতুন 'শ্যাম্পেইন গোল্ড' রঙয়ে। এতে ব্যবহার করা হয়েছে ইনটেল অ্যাটম এক্স৫-জেড৮৫০০ প্রসেসর আর ইনটেল অ্যাটম ৬৪-বিট সিপিইউ। ৭.৯ ইঞ্চি ডিসপ্লে'র এই ডিভাইসের সামনে রাখা হয়েছে আট মেগাপিক্সেল আর পেছনে রাখা হয়েছে ৫ মেগাপিক্সেল ক্যামেরা। এতে ইউএসবি টাইপ-সি পোর্ট ব্যবহার করা যাবে। ১৬ জিবি আর ৬৪ জিবি এই ট্যাবলেটের দাম রাখা হবে যথাক্রমে ১৫৫ ডলার আর ২০০ ডলার। ডিসেম্বর মাস থেকে ৬৪ জিবির সংস্করণটি উইন্ডোজ ১০ ব্যবহার উপযোগী হবে।