রাশিয়ান হ্যাকারদের পকেটে কোটি ডলার

দাবি করা হচ্ছে, রাশিয়ার ২০ জনের শক্তিশালী একটি সাইবার অপরাধী দল বিগত তিন বছরে বিশ্বের বিভিন্ন দেশের ব্যাংক অ্যাকাউন্ট থেকে ৭৯ কোটি ডলার হাতিয়ে নিয়েছে এবং এখনও নিজেদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2015, 01:07 PM
Updated : 24 Nov 2015, 01:07 PM

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম স্কাইনিউজ জানিয়েছে, আশঙ্কাজনক হারে সাইবার অপরাধী দলের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, কিন্তু সে তুলনায় পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া সম্ভব হচ্ছে না।

রাশিয়াভিত্তিক কম্পিউটার নিরাপত্তা সংস্থা ক্যাসপারস্কি জানিয়েছে, শীর্ষ এই সাইবার অপরাধী গোষ্ঠীটি প্রাথমিক পর্যায়ে যুক্তরাষ্ট্র এবং পশ্চিম ইউরোপের বিভিন্ন ব্যবসা এবং ব্যক্তিকে হামলার জন্য চিহ্নিত করে থাকে। এদের সাইবার হামলায় সাবেক সোভিয়েত ইউনিয়নের বিভিন্ন অংশের লোকজনও আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে বলেই জানিয়েছে স্কাইনিউজ।

ক্যাসপারস্কির তদন্ত ইউনিটের প্রধান রুসলান স্টোয়ানভ জানিয়েছেন, বিগত তিন বছরে নতুন এক হাজার সাইবার গ্যাং প্রতিষ্ঠিত হয়েছে। তবে হাজারখানেক হ্যাকার থাকলেও পেশাদারি হ্যাকিংয়ের মাধ্যমে শীর্ষপদ ধরে রেখেছে ২০ জন হ্যাকারের ছোট একটি দল এবং দলটি নিজেদের অপরাধ কার্যক্রমের মাধ্যমে লাখো ডলার হাতিয়ে নিচ্ছে বলে জানান ক্রেমলিনের সাবেক এই নিরাপত্তা ইউনিট প্রধান।

এদের প্রসঙ্গে স্টোয়ানভ আরও বলেছেন, “এসব সাইবার অপরাধ দলের পরিচালকরা সার্ভার কনফিগার করে থাকে, সার্ভারের জন্য অ্যাবিউস-রেসিসটেন্ট হোস্টিং কিনে থাকে, সার্ভারে যাতে পরিচয় লুকিয়ে সংযুক্ত হওয়া সম্ভব হয় সে টুলগুলো যাতে পাওয়া যায় তা নিশ্চিত করে এবং অন্যান্য কারিগরি বাঁধার সমাধান করে থাকে।”