শেরাটন, ওয়েস্টিনের অতিথিরা বিপদে

যদি ২০১৪ সালে কেউ যুক্তরাষ্ট্র বা কানাডার শেরাটন বা ওয়েস্টিন হোটেলে থেকে থাকেন, তবে এখন তাদের ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ডের অ্যাকাউন্টে নজর রাখাই উচিত। নিজেদের ৫০টি জায়গায় ম্যালওয়্যার আক্রমণের শিকার হওয়ার কথা জানিয়েছে প্রায় ডজনখানেক হোটেল ব্র্যান্ড পরিচালনাকারী প্রতিষ্ঠান স্টারওয়ার্ড হোটেলস অ্যান্ড রিসোর্টস।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2015, 11:22 AM
Updated : 24 Nov 2015, 11:22 AM

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট জানিয়েছে, হোটেলগুলোর গিফট শপ, রেস্টুরেন্ট আর অন্যান্য জায়গায় এই ম্যালওয়ার ইনস্টল করা হয়েছিল। এর ফলে, হ্যাকাররা গ্রাহকদের লেনদেন কার্ড ডেটা, কার্ডের নাম, কার্ডের নাম্বার, নিরাপত্তা কোড আর মেয়াদোত্তীর্ণ হওয়ার তারিখ জানতে পারবে।

ওই ম্যালওয়ার সরানোর কথা জানিয়ে এক বিবৃতিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, “পরবর্তীতে এ ধরনের ঘটনা যাতে আর না ঘটে এজন্য বাড়তি নিরাপত্তা নেওয়া হয়েছে।” সেই সঙ্গে অতিথিদের রিজার্ভেশন বা সদস্যপদ রাখার ব্যবস্থায় কোনো আক্রমনের চিহ্ন পড়েনি বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। আর তাদের পিন বা কন্টাক্ট ইনফরমেশন চুরি হওয়ার কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছে তারা।

শেরাটন নিউ ইয়র্ক টাইমস স্কয়ার হোটেল, ওয়েস্টিন মিশিগান এভিনিউ শিকাগো, ওয়েস্টিন লস অ্যাঞ্জেলস এয়ারপোর্ট, লে সেন্ট্রে শেরাটন মন্ট্রিল, ওয়াল্ট ডিজনি ওয়ার্ল্ড ডলফিন হোটলসহ বড় বড় শহরের হোটেলগুলো এই আক্রমণের শিকার হয়েছে। ২০১৪ সালের প্রথম আক্রমণটি আঘাত হানে, আর চলতি বছর মার্চে সর্বশেষ আক্রমণ ঘটে বলে জানায় তারা।

এ ধরনের ঘটনা এবারই প্রথম নয়। ২০১৪ সালে এ ধরনের আক্রমণে ৫ কোটি ৬০ লাখ ক্রেডিট কার্ড ঝুঁকিতে পরে বলে জানায় বাড়ি-উন্নয়নকারী চেইন প্রতিষ্ঠান হোম ডিপো।