প্যাট্রেওন হ্যাকে মুক্তিপণের মেইল

চলতি বছর অক্টোবরে হ্যাকের শিকার হয় শিল্পীদের জন্য তহবিল সংগ্রহকারী ক্রাউডফান্ডিং ওয়েবসাইট প্যাট্রেওন। এবার ব্যাক্তিগত ডেটা রক্ষায় বিটকয়েনের মাধ্যমে মুক্তিপণ চেয়ে ইমেইল করা হয়েছে বলে জানিয়েছেন সাইটটির কিছু সদস্য।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2015, 06:26 PM
Updated : 23 Nov 2015, 06:26 PM

ওই ইমেইলে দেওয়া ডেটাগুলোর মধ্যে ক্রেডিট কার্ডবিষয়ক বিস্তারিত তথ্য, সোশাল সিকিউরিটি কার্ড নাম্বার আর টিআইএন নাম্বার রয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। তবে, এই ইমেইলকে ভুয়া আর তথ্য মিথ্যা বলে অভিহিত করেছে প্যাট্রেওন।

কার্টুনিস্ট স্টিভ স্ট্রেজা তার টুইটে জানান, ওই মেইলে বলা হয়েছে, “দূর্ভাগ্যবশত, সম্প্রতি হওয়া প্যাট্রেওন হ্যাকিংয়ে আপনার ডেটা চুরি হয়েছে, আর আমার কাছে আপনার তথ্য আছে।” এই তথ্য অনলাইনে না প্রকাশের একটি বিটকয়েন মুক্তিপণ হিসেবে চাওয়া হয়। উল্লেখ্য, বর্তমানে একটি বিটকয়েনের মূল্য ৩২২ ডলারের সমান।

এই হ্যাকের ঘটনায় অক্টোবর মাসে নাম, ঠিকানাসহ ১৫জিবি ডেটা অনলাইনে প্রকাশ করা হয়। তবে, শুরু থেকেই সাইটটির প্রধান জ্যাক কোন্টে কোন কার্ডের বিস্তারিত তথ্য চুরি হয়নি বলে দাবি করে আসছেন। তিনি বলেন, “আমরা আমাদের সার্ভারে পুরো ক্রেডিট নাম্বার রাখি না আর ক্রেডিট কার্ডের নাম্বার চুরি হয়নি। যদিও অ্যাকসেস করা হয়েছে, সব পাসওয়ার্ড, সোশাল সিকিউরিটি নাম্বার আর কর সম্পর্কিত তথ্য নিরাপদে ২০৪৮-বিট আরএসএ কি দিয়ে এনক্রিপটেড অবস্থা নিরাপদ আছে।”

তিনি আরও বলেন, “এটি দেখে মনে হয়েছে, লাইভ ডেটা কপি করে নিরাপত্তা নিয়ন্ত্রণের অভাব রয়েছে এমন জায়গায় রাখার মতো সাধারণ সফটওয়্যার ডেভলাপারদের ভুলে এই হ্যাক ঘটে।”