পোষার জন্য রোবট বিড়াল

সময় কাটানোর জন্য বা নিসঙ্গতা দূর করার জন্য অনেকেই বিড়াল বা কুকুরের মতো প্রাণি পুষে থাকেন। অনেক সময় এই বিড়ালের খাওয়া বা যত্ন নেওয়াতা আবার ঝামেলারও হয়ে উঠে। কেমন হবে যদি কেউ বিড়াল পুষেন কিন্তু তাকে নিয়ে খাবার খাওয়ানো নিয়ে চিন্তা করতে না হয়, না থাকে কোনো যত্ন নেওয়ার ঝামেলা? বরং, বিড়ালই মালিকের কাজ করে দেবে। না, কোনো আজগুবি গল্প নয়, বলা হচ্ছে যান্ত্রিক বিড়ালের কথা।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2015, 06:25 PM
Updated : 23 Nov 2015, 06:25 PM

মার্কিন খেলনা নির্মাতা প্রতিষ্ঠান হ্যাসব্রো এমন এক যান্ত্রিক বিড়াল বানিয়েছে। নিজেদের ওয়েবসাইটে তারা জানান, এই রোবোটটিকে বাস্তব বিড়ালের মতোই দেখায় আর শব্দ করে। গ্রাহকদের জন্য রাখা হয়েছে এমন তিন ধরনের রোবোটিক বিড়াল- অরেঞ্জ ট্যাবি, রূপালি আর মাখনের মতো সাদা। এই বিড়ালেরও রয়েছে “নরম পশম, বাস্তবের মতো গরগর আওয়াজ, আর আনন্দদায়ক মিউ ডাক।” এটি জড়িয়ে ধরা, পোষা, আর নড়াচড়া একদম বাস্তব বিড়ালের মতোই বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি।

নিজেদের ওয়েবসাইটে প্রতিষ্ঠানটি বলে, “আমরা বিশ্বাস করি, মানুষের জীবনে প্রতিটি ক্ষেত্রে খেলার ক্ষমতা আনন্দ নিয়ে আসতে পারে, আর আমরা আমদের বন্ধু, ভক্ত আর গ্রাহকদের কাছ থেকে শুনেছি আমাদের কিছু খেলনা বিশেষভাবে বয়স্কদের কাছে আকর্ষণীয়।”

এই রবোটিক বিড়ালের সঙ্গে থাকবে একটি ব্যবহারবিধি। যা থেকে ব্যবহারকারীরা একদম বাস্তব প্রাণি পোষার অভিজ্ঞতা অর্জনের কায়দা শিখতে পারবেন।