মহাকাশে যাবে নাসার হিউম্যানোয়েড রোবট

নাসার জন্য মহাকাশে অভিযানের উপযোগী মানুষের মতো দেখতে ‘হিউম্যানোয়েড রোবট’ নির্মাণের কাজ শুরু করেছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি)-এর ‘কম্পিউটার সায়েন্স অ্যান্ড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ল্যাবরেটরি’ (সিএসএআইএল)।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2015, 03:31 PM
Updated : 23 Nov 2015, 03:31 PM

প্রযুক্তিবিষয়ক সাইট ওয়্যার্ড ডটকম এক প্রতিবেদনে জানিয়েছে, ভবিষ্যতে নাসা পরিচালিত বিপজ্জনক মহাকাশ অভিযানের অবিচ্ছেদ্য অংশ হবে হিউম্যানোয়েড রোবটগুলো। মানব নভোচারীদের জন্য বিপজ্জনক অভিযানগুলোতে তাদের বিকল্প হিসেবে ব্যবহার করা হবে রোবটগুলোকে।

ওয়্যার্ড ডটকম জানিয়েছে, মহাকাশ অভিযানের জন্য নতুন করে রোবট ডিজাইন করার বদলে পুরানো একটি রোবটকেই ‘রিডিজাইন’ করছে এমআইটি। দুর্যোগ আক্রান্ত অঞ্চলে ব্যবহারের জন্য তৈরি রোবট ‘ভালকিরে’ নিয়ে কাজ করছেন এমআইটির গবেষকরা, যা আর৫ নামেই বেশি পরিচিত।

দৈর্ঘ্যে আর৫ ছয় ফুট। ওজন ২৯০ পাউন্ড। রোবটটি প্রথম দেখায় কোনো মার্ভেল মুভির চরিত্র ভাবলেও অবাক হওয়ার কিছু নেই।

এ প্রসঙ্গে নাসার স্পেস টেকনোলজি মিশন ডিরেক্টর স্টিভ জারসিক বলেন, “রোবটিক্স প্রযুক্তির অগ্রগতির মাধ্যমে নাসার জন্য বিশ্ববিদ্যালয়ের গবেষকদের এই সহযোগিতা নিয়ে আমরা খুবই উত্তেজিত।”

অন্যদিকে আর৫-এর মতো একাধিক রোবট নিয়ে কাজের পূর্ব অভিজ্ঞতা আছে সিএসএআইএল-এর গবেষকদের। কীভাবে গাড়ি চালাতে হবে, দরজা খুলতে হয়, মাটিতে গর্ত করা, সিড়ি বেয়ে উঠার মতো কাজগুলো গবেষকরা আর৫-কে শিখিয়েছেন এক ঘন্টারও কম সময়ে।

নাসার জন্য মহাকাশ অভিযানের উপযোগী রোবটের কোড লেখার জন্য তারা সময় পাবেন দুই বছর, আরও পাবেন আড়াই লাখ ডলারের তহবিল।