ইউটিউবকে হটিয়ে শীর্ষে নেটফ্লিক্স

যুক্তরাষ্ট্রের বাজারে ইউটিউবকে হটিয়ে ভিডিও স্ট্রিমিংয়ের সিংহাসন দখল করে নিয়েছে অনলাইন স্ট্রিমিং সেবাদাতা নেটফ্লিক্স। ‘আরবিসি ক্যাপিটাল মার্কেটস’-এর পরিচালিত এক জরিপের ফলাফল অনুযায়ী, গত এক বছরে ৫১ শতাংশ মার্কিন নাগরিক নেটফ্লিক্স থেকে ভিডিও স্ট্রিমিং করে দেখেছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2015, 03:29 PM
Updated : 23 Nov 2015, 03:29 PM

সিএনএন জানিয়েছে, মার্কিন নাগরিকদের স্ট্রিমিং করে ভিডিও দেখার হিসেবে দেশটির বাজারে ইউটিউবকেও টপকে গেছে নেটফ্লিক্স। পেছনে পরেছে অ্যামাজন, হুলু আর এইচবিও-এর মতো প্রতিষ্ঠানও।

ভিডিও স্ট্রিমিংয়ের বাজারে নিজেদের অবস্থান গড়তে নিজস্ব কনটেন্টের উপর জোর দিয়ে এগিয়েছিল নেটফ্লিক্স। সেই ব্যবসা কৌশলের সুফলও এখন পাচ্ছে প্রতিষ্ঠানটি। বিশেষজ্ঞদের মতে যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় টেলিভিশন নেটওয়ার্কের থেকে ভালো কনটেন্ট তৈরি করছে অনলাইন সেবাটি।

চলতি শরতে সমালোচকদের কাছ থেকে সবচেয়ে বেশি প্রশংসা পাওয়া শো ‘মাস্টার অফ নান’-ও ছিল নেটফ্লিক্সের নিজস্ব প্রযোজনা। ৫০ জন সমালোচকের কাছ থেকে ১০-এ ৮.৮ রেটিং পেয়েছে শো’টি।

শুধু নেটফ্লিক্সই যে নিজস্ব কনটেন্টে নির্মাণের জন্য বিনিয়োগ করে চলেছে এমনটা নয়। ইউটিউব সম্প্রতি ‘ইউটিউব রেড’ নামের নতুন সাবস্ক্রিপশন সেবা চালু করেছে। মাসিক ৯.৯৯ ডলারের বিনিময়ে এই সাবস্ক্রিপশন সেবা থেকে ইউটিউবের বিজ্ঞাপন ছাড়াই ‘এক্সক্লুসিভ কনটেন্ট’ দেখতে পারবেন দর্শকরা।