টেট্রিস নির্মাতাকে নিয়ে বায়োপিক

কম্পিউটার গেইম টেট্রিস নিয়ে সিনেমা তৈরি হচ্ছে এটি পুরানো খবর। নতুন খবর হল; একটি নয়, টেট্রিস নিয়ে একই সঙ্গে দুটি সিনেমা তৈরি করছে এর নির্মাতারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2015, 03:25 PM
Updated : 23 Nov 2015, 03:25 PM

ওয়্যার্ড ডটকম এক প্রতিবেদনে জানিয়েছে, একই সঙ্গে দুটি সিনেমার কাজ চললেও তার মানে এই নয় যে দুটি সিনেমার গল্পের মধ্যে কোনো মিল থাকবে। সেপ্টেম্বর মাসে যে সিনেমাটির ঘোষণা দেওয়া হয়েছে সেটি বড় বাজেটের সাই-ফাই মুভি হবে বলে নিশ্চিত করেছে ওয়্যার্ড ডটকম।

আর দ্বিতীয় মুভিটির প্রেক্ষাপট হবে একেবারেই আলাদা। টেট্রিসকে কেন্দ্র করে লেখা কাল্পনিক কোনো চিত্রনাট্যের বদলে দ্বিতীয় সিনেমাটির মূল বিষয় হবে গেইমটির নির্মাণ কাহিনী ও এর পেছনের মানুষটির গল্প।

টেট্রিসের দ্বিতীয় সিনেমাটি আদতে এর নির্মাতা অ্যালিক্স পাজিতনভ-এর বায়োপিক হবে বলে জানিয়েছে ওয়্যার্ড ডটকম। প্রযোজনা প্রতিষ্ঠান র‌্যাটপ্যাক এন্টারটেইনমেন্ট স্টুডিওর ব্যানারে তৈরি সিনেমাটির প্রযোজনা ও পরিচালনা করবেন রাশ আওয়ার ও হারকিউলিস খ্যাত ব্রেট র‌্যাটনার।

টেট্রিস নিয়ে পাজিতনভের সংগ্রামের গল্প যে কোনো হলিউডি মুভির চিত্রনাট্যের উপযোগী বলেই বিবেচনা করা হয়। ৮০-এর দশকে সোভিয়েত রাশিয়ার কমিউনিস্ট সরকারের দৌরাত্বের মধ্যেই গেইমটি নির্মাণ করেছিলেন তিনি। পরবর্তীতে কম্পিউটার প্রোগ্রামারদের মাধ্যমে বিভিন্ন প্ল্যাটফর্মে ছড়িয়ে পরে গেইমটি।

গেইমটির স্বত্ত্ব জাপানিজ গেইম নির্মাতা নিনটেন্ডোর হাতে যাওয়ার পর ‘গেইম বয়’-এর প্রথম মডেলটির সঙ্গে টেট্রিসের বাণিজ্যিক বাজারজাতকরণ শুরু হয়। আর পুরোটা সময়ই কোনো রকমের পুরষ্কার বা পরিচিতি পাওয়া থেকে বঞ্চিত থেকে যান পাজিতনভ।

১৯৯১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার পর আন্তর্জাতিক আদালতের শরণাপন্ন হন ওই প্রোগ্রামার। আন্তর্জাতিক আদালতে দীর্ঘ লড়াইয়ের পর শেষ পর্যন্ত স্বীকৃতি পান তিনি।