ক্ষমা চাইলেন অ্যাপলের ইয়োভাইন

স্টিভ জবস বেঁচে থাকলে সম্ভবত এমন ঘটনা ঘটত না। অ্যাপলের পক্ষ থেকে কে মিডিয়ায় কথা বলবেন আর কী বলবেন এবং তার চেয়েও যেটি গুরুত্বপূর্ণ—কী কী বলবেন না, এমন খুঁটিনাটি বিষয়গুলো কড়া নজরে রাখতেন স্টিভ। ফলে প্রবল সম্ভাবনা ছিল— অ্যাপলের কালচারে ঝানু হওয়ার আগে জিমি ইয়োভাইনের সুযোগ আসত না মিডিয়ায় মুখ খোলার। যা হওয়ার তাই হয়েছে, শিল্পী থেকে কর্পরেট নির্বাহীতে সদ্য রূপান্তরিত এই ব্যক্তি এক অনুষ্ঠানে মুখ ফসকে বলে বসেছেন, বিষন্ন অবস্থায় ‘নারীরা গান বাছাই করতে পারেন না’। তাই তাদের প্রয়োজন অ্যাপলের তৈরি প্লে লিস্ট!

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2015, 06:03 PM
Updated : 22 Nov 2015, 06:03 PM

গেল বছর অ্যাপল বিটস মিউজিক কিনে নেওয়ার ফলে প্রতিষ্ঠানটিতে নির্বাহী হিসেবে যোগ দেন বিটসের সহপ্রতিষ্ঠাতাদ্বয় ড. ড্রে আর জিমি ইয়োভাইন।

উল্লিখিত মন্তব্যের জন্য সম্প্রতি ক্ষমা চেয়েছেন ইয়োভাইন।

এক প্রতিবেদনে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, বৃহস্পতিবার অ্যাপল মিউজিকের নতুন বিজ্ঞাপন সিরিজের প্রচারণার অংশ হিসেবে মার্কিন টিভি চ্যানেল সিবিএস-এর ‘দিস মর্নিং’ অনুষ্ঠানে ইয়োভাইন ওই মন্তব্য করেছিলেন।

অনুষ্ঠানের একটি অংশে ইয়োভাইন মন্তব্য করেছিলেন, অ্যাপল মিউজিক চেষ্টা করে গান যাতে সহজে খুঁজে পাওয়া সম্ভব হয়। কিন্তু অনেকসময় অনেক নারীর কাছেই গান খোঁজার বিষয়টি কঠিন মনে হয়।

পরবর্তীতে এক বিবৃতিতে ওই মন্তব্যের জন্য ক্ষমা চেয়ে ইয়োভাইন বলেন, “আমরা অ্যাপল মিউজক তৈরি করেছি যাতে সঠিক গানটি সহজে খুঁজে পাওয়া সবার জন্য সম্ভব হয় - পুরুষ ও নারী, তরুণ ও বৃদ্ধ। আমাদের নতুন বিজ্ঞাপনটি নারীদের কেন্দ্র করে তৈরি করা হয়েছে, আর তাই আমি ওইভাবে উত্তরটি দিয়েছিলাম। অবশ্যই, ওই ঘটনা বিষয় পুরুষদের ক্ষেত্রেও ঘটে থাকে। আমার আরও ভেবেচিন্তে শব্দ বাছাই করা উচিত ছিল, এজন্য আমি ক্ষমা চাচ্ছি।”

অ্যাপল ২০১৫ সালের জুনের ৩০ তারিখ তিন মাসের ট্রায়াল পিরিয়িডসহ নিজস্ব মিউজিক স্ট্রিমিং সেবা অ্যাপল মিউজিক লঞ্চ করেছে। ট্রায়াল পিরিয়ডের পর আগ্রহীরা চাইলে মাসে ৯ ডলার ৯৯ সেন্টের বিনিময়ে এককভাবে অথবা ১৪ ডলার ৯৯ সেন্টের বিনিময়ে পরিবারের সবাইকে নিয়ে সেবাটির সুবিধা গ্রহণ করতে পারবেন।