১৫ শতাংশ কর্মী ছাটাই করেছে জ’বোন

নিজেদের নিউ ইয়র্ক অফিস বন্ধ করে দিচ্ছে পরিধানযোগ্য ডিভাইসের পথিকৃৎ হিসেবে খ্যাত প্রতিষ্ঠান জ’বোন। আর নিউ ইয়র্ক অফিস বন্ধ করে দেওয়ায় চাকরি হারিয়েছেন প্রতিষ্ঠানটির ১৫ শতাংশ কর্মচারী।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2015, 05:02 PM
Updated : 22 Nov 2015, 05:02 PM

এক প্রতিবেদনে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, যুক্তরাস্ট্রের স্যান ফ্রান্সিসকোভিত্তিক প্রতিষ্ঠান জ’বোন প্রায় ৬০ জন কর্মকর্তা/ কর্মচারীকে ছাটাই করেছে।

জ’বোন শুধু নিউ ইয়র্ক অফিস বন্ধ করে দিয়ে কর্মী ছাটাই করেনি, সেই সঙ্গে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সানিভেল এবং পিটসবার্গের পেন-এ প্রতিষ্ঠানটির চলমান কার্যকলাপও কমিয়ে দিয়েছে।

ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, যেসব প্রযুক্তি প্রতিষ্ঠান প্রথম পরিধেয় প্রযুক্তি নিয়ে কাজ শুরু করেছিল, তাদের মধ্যে জ’বোন ছিল অন্যতম। প্রতিষ্ঠানটি সে সময় ওয়্যারলেস স্পিকার, হেডসেট এবং পরিধেয় ফিটনেস ট্র্যাকার ইত্যাদি ডিভাইস বাজারে নিয়ে এসেছিল।

কিন্তু বর্তমানে যখন পরিধেয় প্রযুক্তির বিষয়টি নিয়ে বিভিন্ন বড় প্রতিষ্ঠানগুলো পর্যন্ত ঝাপিয়ে পড়েছে, ঠিক সে সময়টিতেই নিজস্ব ব্যবসার ব্যাপারে এ পদক্ষেপটি নিল জ’বোন।

কর্পোরেট জগতে জ’বোন আলিফকম ইনকর্পোরেট নামেই পরিচিত এবং প্রতিষ্ঠানটির তারল্যের পরিমাণ ৫৩ কোটি ১০ লাখ ডলার বলেই জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল। ২০১৪ সালের শুরুর দিকের হিসেব অনুসারে প্রতিষ্ঠানটির মোট মূল্য ধরা হয়েছিল ৩৩০ কোটি ডলার।