অ্যাপ স্ট্রিমিং পরীক্ষা করছে গুগল

অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপ স্ট্রিম করছে ওয়েব জায়ান্ট গুগল। নতুন এই সেবার সাহায্যে ফোনে কোনো অ্যাপ ইন্সটল করা না থাকলেও, স্ট্রিম করে সে অ্যাপগুলো চালাতে পারবেন ব্যবহারকারীরা। তবে এই অ্যাপ স্ট্রিমিংয়ের বিষয়টি বর্তমানে পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2015, 12:11 PM
Updated : 22 Nov 2015, 12:11 PM

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এই স্ট্রিমিং প্রক্রিয়া পরীক্ষার জন্য প্রাথমিকভাবে নয়টি অ্যাপ নির্বাচিত করা হয়েছে।

গুগলের প্রকৌশল পরিচালক জেনিফার লিন জানিয়েছেন, সার্চ ডেটায় সাহায্যের জন্য অ্যাপে যেসব তথ্য পাওয়া যায়, গুগল বছর দুয়েক আগে থেকেই সেগুলোর তালিকা তৈরি করছিল। লিন আরও জানিয়েছেন, গুগলের মাধ্যমে যে সার্চগুলো করা হত, তার প্রায় ৪০ শতাংশ এখন অ্যাপেই কনটেন্ট হিসেবে পাওয়া যায়।

গুগল জানিয়েছে, অ্যাপে রয়েছে কিন্তু ফোনে ইনস্টল করা নেই এমন তথ্যে মানুষকে প্রবেশাধিকার দিতে তারা উন্নত ইন-হাউস স্ট্রিমিং প্রক্রিয়া ব্যবহার করছেন। লিন জানিয়েছেন, এ প্রক্রিয়ার ফলে মানুষ ফোনে আনইনস্টলড অ্যাপও ব্যবহার করতে পারবেন।

গুগলের নিজস্ব অ্যাপ এবং প্রতিষ্ঠানটির ক্রোম ব্রাউজারের মাধ্যমে অ্যাপগুলোর স্ট্রিমড সংস্করণ পাওয়া সম্ভব হবে। তবে স্ট্রিমের মাধ্যমে অ্যাপ ব্যবহারের জন্য ব্যবহারকারীর মোবাইলের অপারেটিং সিস্টেম অবশ্যই অ্যান্ড্রয়েড ললিপপ বা সাম্প্রতিক কোনো সংস্করণের হতে হবে এবং হ্যান্ডসেটে দ্রুতগতির ওয়াই-ফাই সংযোগ থাকতে হবে।

বর্তমানে শুধু যুক্তরাষ্ট্রেই অ্যাপ স্ট্রিমিং প্রক্রিয়াটি পরীক্ষা করে দেখা হচ্ছে। বিশ্বের অন্যান্য দেশে কবে নাগাদ এ সেবাটি আসতে পারে, সে বিষয়ে এখনও মুখ খোলেনি গুগল।