তদন্তের মুখে যানো মিনি-ড্রোন প্রকল্প

যানো মিনি-ড্রোন প্রকল্প ব্যর্থ হওয়ায় তদন্তের মুখোমুখি হয়েছে ড্রোনটি নির্মাণের দায়িত্বে থাকা পেমব্রোকশায়ারভিত্তিক প্রতিষ্ঠান টর্কিং গ্রুপ। টর্কিং গ্রুপের বিরুদ্ধে ওই তদন্তটি পরিচালনা করবে ট্রেডিং স্ট্যান্ডার্ড।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2015, 12:09 PM
Updated : 22 Nov 2015, 12:09 PM

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, পেমব্রোকশায়ার কাউন্সিল থেকে জানানো হয়েছে, টর্কিং গ্রুপের বিরুদ্ধে ওই প্রকল্প নিয়ে অভিযোগ আসায়, বিষয়টি নিয়ে তদন্ত করা হচ্ছে।

ক্রাউড ফান্ডিং সাইট কিকস্টার্টের মাধ্যমে যানো মিনি-ড্রোন প্রকল্পের জন্য ২৩ লাখ ডলার অনুদান সংগ্রহ করেছিল স্টার্টআপ প্রতিষ্ঠান টর্কিং গ্রুপ। প্রকল্পে বলা হয়েছিল, তারা ছোট আকৃতির এমন একটি ড্রোন বানাবে যা স্মার্টফোনের মাধ্যমে নিয়ন্ত্রণ করা সম্ভব হবে এবং ড্রোন মালিকরা চাইলেই কমান্ডের মাধ্যমে নিজ উড়ন্ত ড্রোন পাশে নিয়ে ঘুরে বেড়াতে পারবেন। পরবর্তীতে কারিগরি ত্রুটির কারণে ওই মিনি ড্রোন তৈরিতে ব্যর্থ হয় প্রতিষ্ঠানটি।

ব্যর্থ হবার পর বুধবার টর্কিং গ্রুপ এক বিবৃতিতে বলেছিল, “আমাদের জানা সব রাস্তা খতিয়ে দেখার পর এবং বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়ার পর আমরা স্বেচ্ছায় পাওনাদারদের ধার পরিশোধের সিদ্ধান্ত নিয়েছি। আমরা যানো প্রকল্পের ফলাফলে প্রচণ্ড হতাশ, কিন্তু এই সুযোগে আমরা তাদের সবাইকে ধন্যবাদ জানাতে চাই যারা কঠিন সময়ে আমাদের সঙ্গে ছিলেন, বিশেষ করে আমাদের অনুগত কর্মকর্তাদের যারা তাদের প্রতিশ্রুতির চেয়েও বেশি কষ্ট করেছেন।”

অন্যদিকে টর্কিং গ্রুপ ড্রোন প্রকল্পে ব্যর্থ হওয়ার বিষয়টি জানানোর আগেই প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী অসুস্থতার কারণ দেখিয়ে পদত্যাগ করেছিলেন। বিবিসি জানিয়েছে, যানো ড্রোনের উৎপাদন প্রক্রিয়াও শুরু হয়েছিল, কিন্তু পরবর্তীতে এর নির্মাতা প্রতিষ্ঠানটির মারফতে জানা যায়, ড্রোনটির আলোর মুখ দেখার কোনো সম্ভাবনা নেই।