‘বড়ি’ নাকি ফিটনেস ট্র্যাকার?

হাসপাতাল বা ব্যায়ামাগারে ইলেক্ট্রনিক চিপ ব্যবহার করে স্বাস্থ্য পর্যবেক্ষণের দিন যেন শেষ হতে চলল। খুব শিগগিরই হয়তো পানি দিয়ে গিলে ফেলা ‘প্লাস্টিকের পিল’ যোগান দিতে পারবে স্বাস্থ্যের খবরাখবর। বুঝতে একটু জটিল মনে হতেই পারে। সহজ করে বললে, ছোট বাদাম-আকারের একটি প্লাস্টিকের পিল সেবন করলে সেটিই শরীরের ভেতর থেকে সব তথ্য পাঠাবে কাছের কম্পিউটারে।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2015, 09:21 PM
Updated : 20 Nov 2015, 09:21 PM

ব্রিটিশ দৈনিক পত্রিকা গার্ডিয়ান জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির গবেষকরা এমন এক সেন্সর বানিয়েছেন যা শরীরের ভেতর থেকে রোগীর হৃদস্পন্দন আর শ্বাসপ্রশ্বাস পর্যবেক্ষণ করবে।

ছোট এই পিল তথ্য সংরক্ষণ করে কোনো তারের সংযোগ ছাড়াই কাছের কোনো কম্পিউটারে পাঠিয়ে দেবে। আর এই রেকর্ডিং ব্যবহার করে গবেষকরা রোগীর হৃদস্পন্দন আর শ্বাসপ্রশ্বাসে হার শনাক্ত করতে পারবেন।

গবেষণার সহ-নেতৃত্বদানকারী আর অন্ত্রবিদ জিওভানি ট্র্যাভারসো বলেন, “এই ডিভাইসের মাধ্যমে যথাযথ নিখুঁতভাবে হৃদস্পন্দন আর শ্বাসপ্রশ্বাসের হার নির্ণয় করতে পারব আমরা।”

ঘুমের ওষুধ খাইয়ে শান্ত রাখা ছয়টি শুকরের উপর এই পিলগুলো ব্যবহার করে পরীক্ষা চালান গবেষকরা। পরবর্তী ধাপে আরও কিছু পরীক্ষার মাধ্যমে মানুষের জন্য এই পিল বানানো হবে।

সেই সঙ্গে হাসপাতালের বাইরেও ক্রীড়াবিদ, সামরিক বাহিনীর ব্যক্তি ও অন্যান্যরা যাতে এই বড়ি ব্যবহার করতে পারেন সে প্রক্রিয়াও দাঁড় করানোর পরিকল্পনা করেছেন তারা।