পিরামিডে তাপের তারতম্য

গিজার পিরামিড নিয়ে ‘উত্তর মেলেনি’ এমন তালিকায় যোগ হল নতুন এক রহস্য। থার্মাল ক্যামেরা দিয়ে গুপ্ত কুঠুরি খুঁজতে গিয়ে পিরামিডের কয়েকটি স্থানের পাথরে তাপের তারতম্য পর্যবেক্ষণ করেছেন স্থপতি আর বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক দল।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2015, 03:34 PM
Updated : 11 Nov 2015, 03:34 PM

থার্মাল ক্যামেরায় পিরামিডের নিচে পাশাপাশি তিনটি পাথরে উচ্চ তাপমাত্রা শনাক্ত করা হয় বলে জানিয়েছে বিবিসি। এছাড়াও পিরামিডের উপরের অংশের কিছু পাথরে এমন অসংগতি লক্ষ্য করা গেছে।

পিরামিডের গুপ্ত কুঠুরি খুঁজতে গিয়ে তাপমাত্রার এই তারতম্যের সন্ধান পান বিশেষজ্ঞরা। পিরামিডের ভেতরকার খালি জায়গা, অভ্যন্তরীণ বায়ু প্রবাহ বা নির্মাণকাজে ভিন্ন উপকরণের ব্যবহার এর সম্ভাব্য কারণ হতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্ট বিজ্ঞানীরা।

মিশর, ফ্রান্স, কানাডা আর জাপানের স্থপতি ও বিজ্ঞানীদের নিয়ে গড়া একটি দল সূর্যোদয় আর সূর্যাস্তের সময় পিরামিডের তাপ পর্যবেক্ষণ করে। সূর্যোদয়ের সময় যখন সরাসরি পাথরের এই কাঠামোতে তাপ লাগে আর সূর্যাস্তের সময় যখন তা ঠাণ্ডা হয়ে যায়, এই দুই সময়ে থার্মাল ক্যামেরা ব্যবহার করে জরিপ চালানো হয়।

এক বিবৃতিতে মিশরের পুরাকীর্তিবিষয়ক মন্ত্রী মাহমুদ-আল-দামাতি বলেন, “তাপ বৃদ্ধি আর শীতল হওয়ার সময় সব সৌধেই পর্যবেক্ষণ চালিয়ে বিশেষজ্ঞরা তাপের তারতম্যের অস্তিত্ব খুঁজে পেয়েছেন।”

চলতি বছর ২৫ অক্টোবরে শুরু হবে ‘অপারেশন স্ক্যান পিরামিড’ প্রকল্প। শেষ হবে  ২০১৬ সালের শেষের দিকে। ওই প্রকল্পের অংশ হিসেবে পিরামিডের বিভিন্ন অংশে তাপমাত্রার তারতম্য নিয়ে আরও বিশদ গবেষণা করা হবে বলে জানিয়েছে বিবিসি।