শুরু হলো স্টার্টআপ বাংলাদেশ

প্রযুক্তি খাতে স্টার্টআপ প্রতিষ্ঠান শুরু করতে গিয়ে উদৌক্তাদের যে সব বাধার মুখে পরতে হয় সেগুলো জয় করে স্টার্টআপের পথ সুগম করার লক্ষ্য নিয়ে শুরু হয়েছে ‘স্টার্টআপ বাংলাদেশে’। ৯ নভেম্বর সোমবার রাজধানীর আমেরিকান সেন্টারে উদ্বোধন হয়েছে এই আয়োজন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2015, 04:17 PM
Updated : 11 Nov 2015, 08:23 AM

এক সংবাদ বিজ্ঞপ্তিতে আয়োজক কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার দুপুর ২.৪৫ মিনিট শুরু হওয়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের উদ্যোক্তা ক্যাটালিস্ট রিজনাল পলিসি অফিসার গ্যারি হোয়াইটহল, অ্যানা ওয়াই আয়ালা, জর্জ মেস্থস, কেলভিন হেইস, ইএমকে সেন্টারের পরিচালক এম কে আরেফ, বেটারস্টোরিজ লিমিটেডের চিফ স্টোরি টেলার মিনহাজ আনওয়ারসহ মার্কিন দূতাবাসের কর্মকর্তা ও আয়োজনটিতে অংশগ্রহণকারী প্রতিযোগিরা।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন মার্কিন যুক্তরাষ্ট্রের ফরেন সার্ভিস অফিসার জর্জ মেস্থস। তার বক্তব্যে তিনি উদ্যোক্তার গুরুত্ব সম্পর্কে তুলে ধরে বলেন, “উদ্যোক্তারা হলে বাংলাদেশে সমৃদ্ধির জন্য একটি ইঞ্জিনের মতো এবং এটি সুষ্ঠ ব্যবস্থাপনার চাবি কাঠি।”

অনুষ্ঠানে স্টার্টআপ বাংলাদেশ সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়। অনুষ্ঠানে বক্তব্য দেন দক্ষিণ ও মধ্য এশিয়া রিজিয়নাল পলিসি অফিসার আনা ওয়াই আয়ালা। অনুষ্ঠানের অংশগ্রহণকারীদের জন্য ছিলো প্রশ্নত্তোর পর্ব। আয়োজনের শেষ পর্বে বক্তব্য দেন বেটারস্টোরিজের লিমিটেডের চিফ স্টোরি টেলার মিনহাজ আনওয়ার। 

এক প্রশ্নের উত্তরে মিনহাজ বলেন, “১৬ কোটির বেশি নাগরিকের এই দেশে ৬০ শতাংশ বাংলাদেশীর বয়স ৩৫ বছরের নিচে এবং প্রতি বছর প্রায় ২৭ লাখ মানুষ কর্মক্ষেত্রে প্রবেশ করছে। কিন্তু কতজনকে আমরা চাকরি দিতে পারি? ২০ লাখের বেশি নয়। আমি বিশ্বাস করি দেশে নতুন কর্মক্ষেত্র তৈরিতে উদ্যোক্তারা ভূমিকা রাখবেন।”

স্টার্টআপ বাংলাদেশ যৌথভাবে আয়োজন করছে মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট ও বেটার স্টোরিজ লিমিটেড। ইভেন্ট পার্টনার হিসেবে আছে ইএমকে সেন্টার, ফিউচার স্টার্টআপ, ফাউন্ডার বাংলাদেশ এবং সেভেন সেইজেস।