আশা জাগালো ‘গোল্ডফিঞ্চ’

সংবার্ড প্রজাতি যখন প্রায় বিলুপ্তির পথে, তখন প্রায় হঠাৎ করেই নতুন আশা সঞ্চার করেছে গোল্ডফিঞ্চ। সম্প্রতি যুক্তরাজ্যের বিভিন্ন উদ্যানে গোল্ডফিঞ্চ প্রজাতির পাখির আনাগোনা দেখা যাচ্ছে। কিন্তু প্রশ্ন হচ্ছে, হুট করে কীভাবে এই প্রজাতির পাখির সংখ্যা বাড়লো?

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2015, 05:31 PM
Updated : 6 Nov 2015, 05:31 PM

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ব্রিটিশ ট্রাস্ট ফর অর্থোনলজি (বিটিও) গোল্ডফিঞ্চ প্রজাতির পাখির সংখ্যা ঠিক কীভাবে এবং কী কারণে বৃদ্ধি পেয়েছে, সে বিষয়টি নিয়ে গবেষণা করবে।

সংস্থাটি জানতে চাচ্ছে গোল্ডফিঞ্চ ঠিক কীভাবে উদ্যান থেকে খাদ্য সংগ্রহ করে থাকে? সম্পূরক খাদ্য গোল্ডফিঞ্চ প্রজাতির সংখ্যা বাড়াতে কোনো ভূমিকা পালন করছে কিনা, সে বিষয়টি জানাটাই সংস্থাটির অন্যতম প্রধান লক্ষ্য।

বিটিও জানিয়েছে, যুক্তরাজ্যে হঠাৎ করেই সংবার্ড গোল্ডফিঞ্চের সংখ্যা নাটকীয়ভাবে বৃদ্ধি পেয়েছে। শতাংশ হিসেবে বললে, ২০০২ থেকে ২০১২ সালের মধ্যে গোল্ডফিঞ্চের সংখ্যা বেড়েছে ৮০ শতাংশ।

ভৌগলিক পরিবর্তন এবং সম্ভাব্য অনেক কারণ থাকা স্বত্ত্বেও মানুষ পাখিদের জন্য যে সম্পূরক খাবার রাখছেন, সেটি পাখিদের সংখ্যা বৃদ্ধিতে ভূমিকা রাখতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এ প্রসঙ্গে গোল্ডফিঞ্চ ফিডিং সার্ভে আহবায়ক ক্লেয়ার সিম জানিয়েছেন, পাখিরা কঠিন সময়ে কোথা থেকে খাদ্য সংগ্রহ করছে, তা জানাটা খুবই গুরুত্বপূর্ণ।