স্কুলে প্রক্সি দেবে রোবট!

ক্যান্সারের চিকিৎসার জন্য টানা ৫ সপ্তাহ স্কুলে যেতে পারবে না পেটন ওয়ালটন। আর তাই এই সময়ের মধ্যে পেটনের বদলে স্কুলে যাবে রোবট। ওই রোবটের মাধ্যমে হাসপাতালে বসে ক্লাসের পড়া শিখবে ১০ বছর বয়সের এ ছাত্রী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2015, 09:27 AM
Updated : 6 Nov 2015, 09:27 AM

এবিসি নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, পেটন নিজেই রোবটটির নাম দিয়েছে ‘পেটনস অসাম ভার্চুয়াল সেলফ (পাভস)”। পেটনের হয়ে পুলসভিল এলিমেন্টারি স্কুলে ক্লাস করবে পাভস।

রোবটের সঙ্গে জুড়ে দেওয়া আইপ্যাড স্ক্রিনের মাধ্যমে রোবটটি যা দেখবে আর শুনবে তার সবই দেখতে ও শুনতে পারবে পেটন। রোবটটিকে বিশেষ অ্যাপের মাধ্যমে নিয়ন্ত্রণ করবে পেটন। এর মাধ্যমে বন্ধুদের সঙ্গে কুশল বিনিময়ও করতে পারবে সে।

“হলওয়েতে সবাই যখন রোবটটিকে দেখবে, সবাই তখন জানবে পেটন স্কুলেই আছে। ও এখানে আমাদের সঙ্গেই আছে, আর প্রতিদিনের মতো স্কুলের সব কাজে সবার মতোই অংশ নেবে ও।”—মন্তব্য করেছেন পুলসভিল এলিমেন্টারি স্কুলের প্রিন্সিপাল ডগলাস রবিনস।

আর রোবটটি কিনতে প্রয়োজনীয় তহবিলের যোগান দিয়েছে পেটনের বন্ধুরাই। সব মিলিয়ে রোবটটির পেছনে খরচ হয়েছে ৩ হাজার ডলার।

রোবটটি বানিয়েছে মার্কিন প্রতিষ্ঠান ডাবল রোবটিক্স। পেটনের মতো পরিস্থিতির শিকার অনেকেন জন্যই রোবট বানিয়েছে প্রতিষ্ঠানটি। এছাড়াও টেলিকমিউটার এবং চিকিৎসকদের জন্যেও রোবট বানায় প্রতিষ্ঠানটি। 

রোবটটি ব্যবহারের ফলে, ক্যান্সারের চিকিৎসা চলাকালে স্কুলে পেটনকে নিয়ে যে অস্থিরতা তৈরি হতে পারতো তার অনেকটা এড়ানো যাবে বলে জানিয়েছে এবিসি নিউজ। পেটন যেমন একেবারে একা হয়ে পরবে না তেমনি তার বন্ধুদের মধ্যেও তাকে নিয়ে দুশ্চিন্তা হ্রাস পাবে বলে জানিয়েছে সাইটটি।