প্লেন ভ্রমণে ‘বিপ্লব’ আসছে?

সম্প্রতি যুক্তরাজ্যভিত্তিক এয়ারক্র্যাফট প্রযুক্তি প্রতিষ্ঠান রিঅ্যাকশন ইঞ্জিনসের ২০ শতাংশ শেয়ার কিনে নেয় যুক্তরাজ্যের আরেক এয়ারক্যাফট প্রযুক্তি প্রতিষ্ঠান বিএই সিস্টেমস। সাবরে প্রযুক্তি নামের নতুন এক প্রযুক্তি নিয়ে কাজ করছে রিঅ্যাকশন সিস্টেমস। এ প্রযুক্তি এ খাতে ‘বৈপ্লবিক পরিবর্তন’ আনবে বলে মনে করে উভয় প্রতিষ্ঠান।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2015, 11:40 AM
Updated : 5 Nov 2015, 11:40 AM

সাবরে (SABRE)- এর মানে হচ্ছে, সাইনার্জেটিক এয়ার-ব্রেথিং রকেট ইঞ্জিন। এটি এমন এক এয়ার-ব্রেথিং ইঞ্জিন যা উত্তপ্ত বায়ু প্রবাহকে শীতল করতে পারে এমন অত্যাধিক হালকা যন্ত্র ব্যবহার করে। এই হিট এক্সচেঞ্জার এক সেকেন্ডের একশ’ ভাগের এক ভাগ সময়ে ১ হাজার ডিগ্রিরও বেশি তাপমাত্রা পরিবর্তন করতে পারে। এর ফলে হাইপারসনিক গতি উৎপন্ন করা সম্ভব বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। 

নিজেদের ওয়েবসাইটে প্রকাশিত এক প্রেস রিলিজে রিঅ্যাকশন ইঞ্জিনসের পক্ষ থেকে বলা হয়, এই প্রযুক্তি ‘এয়ারক্রাফটকে সহজেই শব্দের চেয়ে পাঁচগুণ বেশি গতিতে চলতে সক্ষম করবে।”

এতে রাখা হয়েছে প্রোপালশনের জন্য বায়ুমন্ডল থেকে অক্সিজেন ব্যবহারের সক্ষমতা। এর ফলে, বেশি পরিমাণে জ্বালানি সংরক্ষণের প্রয়োজন পরে না। আর এতে করে সাবরেচালিত বাহনের ওজনও অনেক কমে যাবে।

সাবরে রকেট মোডেও পরিবর্তিত হতে পারে বলে জানিয়েছে বিএই সিস্টেমস। এর ফলে, মহাকাশযান শব্দের ২৫ গুণ বেশি গতিতে চলতে পারবে। 

রিঅ্যাকশন ইঞ্জিনসের ব্যবস্থাপনা পরিচালক মার্ক থমাস এই প্রযুক্তিকে ‘সম্পূর্ণ বৈপ্লবিক...স্বপ্নময় ধারণা’ হিসেবে উল্লেখ করেছেন।

রিঅ্যাকশন ইঞ্জিনস এখন এই ইঞ্জিন বানানোর দিকে মনোযোগ দিচ্ছেন। এ কাজে বিএই তাদেরকে সহায়তা করবে বলে জানিয়েছেন থমাস।

তিনি বলেন, “আমি মনে করি, আমরা যাত্রীবাহী ক্যারিয়ার থেকে দুই দশক আর মহাকাশযান থেকে দশ থেকে পনের বছর এগিয়ে আছি।”