গুগল নেক্সাস ৫এক্স

বাজারে এসেছে মার্কিন টেক জায়ান্ট গুগলের ফ্ল্যাগশিপ ডিভাইস নেক্সাস ৫এক্স। অ্যান্ড্রয়েড মার্শমেলো চালিত ৫.২ ইঞ্চি পর্দার এই ফোনটি গুগলের সবচেয়ে ছোট এবং সস্তা নেক্সাস ফোন। উন্নত ক্যামেরা এবং ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকা সত্ত্বেও এর দাম নির্ধারণ করা হয়েছে ৩৩৯ ব্রিটিশ পাউন্ড, যা পূর্বের তুলনায় কিছুটা কম।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2015, 11:06 AM
Updated : 25 Oct 2015, 11:06 AM

নেক্সাস ৫এক্স গুগলের সবচেয়ে জনপ্রিয় নেক্সাস ৫-এরই উন্নত সংস্করণ। নেক্সাস ৫-এর মতো ৫-এক্সও তৈরি করেছে দক্ষিণ কোরিয়ান ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এলজি বলে জানিয়েছে বিলেতি দৈনিক পত্রিকা গার্ডিয়ান।

৫.২ ইঞ্চি পর্দা হওয়া স্বত্বেও এটি এখনো তুলনামুলকভাবে ছোট ফোন। ৭.৯ মিলিমিটার পুরু নরম প্লাস্টিকের তৈরি এই ডিভাসটির ওজন ১৩৬ গ্রাম। যেখানে ৬.৮ মিলিমিটার পুরু স্যামসাং গ্যালাক্সি এস৬ এর ওজন ১৩৮ গ্রাম এবং ৭.১ মিলিমিটার পুরু আইফোন ৬এস এর ওজন ১৪৩ গ্রাম।

উচ্চমানের প্লাস্টিকের তৈরি নেক্সাস ৫এক্স আইফোন ৬এস এবং গ্যালাক্সি এস৬ এর মত প্রিমিয়াম না হলেও এটি হাতে ধরতে অত্যন্ত আরামদায়মক। পাশের বাটনগুলো কিছুটা নিম্নমানের মনে হলেও সার্বিকভাবে এটি একটি দারুন ফোন।

নেক্সাস ৫এক্স এর ১০৮০ পি রেজুলিউশান এইচডি ৫.২ ইঞ্চি এলসিডি পর্দায় প্রতি ইঞ্চিতে ৪২৩ পিক্সেল রয়েছে। ১০০ ভাগ নির্ভুল ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করা হয়েছে এই ডিভাইসে। যেটি ফোনের পিছনের দিকে বসানো হয়েছে। এছাড়াও নতুন চমক হিসেবে নেক্সাস ৫এক্স এ রয়েছে ইউএসবি টাইপ সি।

কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮০৮ হেক্সাকোর প্রসেসর এবং ২ জিবি র‍্যাম ব্যবহার করা হয়েছে এই ডিভাইসে। র‍্যাম তুলনামুলকভাবে কিছুটা কম হলেও প্রসেসরের সঙ্গে এর কার্যক্ষমতা চমৎকার। টানা ৩০ মিনিট এইচডি গেম খেলার পরও ডিভাইসটি গরম হয় না বলে জানিয়েছে গার্ডিয়ান।

নেক্সাস ৫ ব্যাটারি লাইফের দিক দিয়ে কিছুটা দুর্বল। এতে ব্যবহার করা হয়েছে ২৭০০ মিলিঅ্যাম্প আওয়ার ব্যাটারি। একবার পূর্ণ চার্জে এটি একদিন চলবে, জানিয়েছে গার্ডিয়ান।