অ্যাপল নিয়ে মাস্কের ‘তামাশা-ভালোবাসা’!

প্রথমে অ্যাপলকে ‘টেসলার গোরস্তান’ বা গ্রেইভইয়ার্ড বললেও, পরে টেক জায়ান্ট প্রতিষ্ঠানটিকে ‘ঘৃণা’ করেন না বলে দাবি করেছেন মার্কিন অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান ইলন মাস্ক।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2015, 10:06 AM
Updated : 10 Oct 2015, 10:06 AM

ম্যাকরিউমার্স ডটকম এক প্রতিবেদনে জানিয়েছে, ৮ অক্টোবর জার্মান দৈনিক হ্যান্ডেলসবাটকে দেওয়া সঙ্গে এক স্বাক্ষাৎকারে অ্যাপলকে ‘টেসলা গ্রেইভইয়ার্ড’ বা ‘টেসলার কবরস্থান’ বলে মন্তব্য করেন মাস্ক। টেসলার অনেক কর্মীকে অ্যাপলে নিয়োগ দেওয়ার বিষয়ে প্রশ্ন করা হলে ওই মন্তব্য করেন তিনি। কিন্তু ওইদিন বিকালেই নিজস্ব টুইটার অ্যাকাউন্টে একের পর এক টুইটে বিষয়টি স্বাভাবিক করার চেষ্টা করেন তিনি। অ্যাপলের প্রতি নিজের দৃষ্টিভঙ্গিও প্রকাশের চেষ্টা করেন মাস্ক।

তিনি বলেন, “হ্যাঁ, আমি অ্যাপল ঘৃণা করি না। অনেক প্রতিভাবানদের নিয়ে তৈরি এটি একটি চমৎকার প্রতিষ্ঠান।” অ্যাপলের পণ্য ভালোবাসেন এবং অ্যাপল বৈদ্যুতিক গাড়ি বানাতে যাচ্ছে বলে তিনি খুশি বলেও জানান মাস্ক।

স্বাক্ষাৎকারে টেসলার সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রকৌশলীদের অ্যাপলে নিয়োগ দেওয়ার বিষয়ে জিজ্ঞাসা করা হলে মাস্ক তা হেসে উড়িয়ে দেন। আগেই টেসলা থেকে বহিষ্কার করা হয়েছে এমন কর্মীদেরই অ্যাপল নিয়োগ দিয়েছে বলে দাবি করেন তিনি। স্বাক্ষাৎকারে মার্স বলেন, “আপনি যদি টেসলায় না পারেন, তবে অ্যাপলে চলে যান। আমি মজা করছি না।”

শুধু এখানেই থামেননি মাস্ক। অ্যাপল ওয়াচ, আইপ্যাড প্রো আর অ্যাপল পেন্সিলের মতো বিভিন্ন পণ্য নিয়েও রসিকতা করেন তিনি। পরবর্তীতে টুইটারে নিজের দ্বিতীয় টুইটে নিজের অবস্থান ব্যাখ্যা করে মাস্ক জানান, কার্য্যত তিনি অ্যাপল ওয়াচের ভক্ত ছিলেন না, কিন্তু এটি ভবিষ্যতে আরও বেশি দরকারী একটি পণ্য হবে বলে মনে করেন তিনি।   

বৈদ্যুতিক গাড়ির ব্যবসায় অ্যাপলের প্রবেশের পর থেকে মাঝেমধ্যেই টেসলা আর এই টেক জায়ান্টের মধ্যে ‘দ্বন্দ্ব’ বাধঁছে। গত কয়েক মাস ধরে প্রতিষ্ঠানদুটির মধ্যে চলছে কর্মী নিয়ে টানাটানি।

বেতন বৃদ্ধি আর মোটা অংকের ‘জয়েনিং বোনাস’ দিয়ে টোপ ফেললেও অ্যাপল ‘খুব কমই’ টেসলার কর্মী নিয়োগ দিতে পেরেছে বলে স্বাক্ষাৎকারে দাবি করেন মাস্ক।