নেটগিয়ার রাউটারে নিরাপত্তা ত্রুটি

মার্কিন নেটওয়ার্কিং প্রতিষ্ঠান নেটগিয়ারের তৈরি রাউটারের নিরাপত্তা ব্যবস্থার দুর্বলতার সুযোগ নিচ্ছে হ্যাকাররা। আর হ্যাকারদের ওই দৌরাত্বের ভুক্তভোগী হয়েছেন স্বয়ং এক সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2015, 10:01 AM
Updated : 10 Oct 2015, 10:01 AM

রাউটারের নিরাপত্তা ত্রুটির ‘সদ্বব্যবহার’ করেই হ্যাকিংয়ের ঘটনা সংগঠিত হয়েছে বলে জানিয়েছেন ভুক্তভোগী মার্কিন সাইবার নিরাপত্তা গবেষক জো গিরন। ওই রাউটারটি হ্যাক হওয়ার পর তার যাবতীয় ব্রাউজিং ডেটা চলে যাচ্ছিল একটি ঝুঁকিপূর্ণ ইন্টারনেট অ্যাড্রেসে।

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, নেটগিয়ার নিজস্ব রাউটারের সাইবার নিরাপত্তা ত্রুটির খবর নিশ্চিত করেছে। ত্রুটিটি বেশ ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। তবে এখন পর্যন্ত পাঁচ হাজারেরও কম রাউটার এ ত্রুটির কারণে আক্রান্ত হয়েছে বলে দাবি করা হয়েছে নেটগিয়ারের পক্ষ থেকে।

ভুক্তভোগী সাইবার নিরাপত্তা গবেষক গিরন ২৮ সেপ্টেম্বর আবিষ্কার করেন যে হ্যাকাররা তার ব্যক্তিগত রাউটারের অ্যাডমিন সেটিং পরিবর্তন করে দিয়েছে। হ্যাকাররা রাউটারের ডোমেইন নেইম সিস্টেম (ডিএনএস)-এর সেটিংসে পাল্টে দিয়ে সন্দেহজনক একটি আইপি অ্যাড্রেসে পরিবর্তন করে দিয়েছিল বলে জানিয়েছেন তিনি।

হ্যাকড রাউটারের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারকারীর ওয়েব ব্রাউজিংয়ের সব ডেটা একটি ঝুঁকিপূর্ণ ইন্টারনেট অ্যাড্রেসে পাঠিয়ে দেওয়া হয় বলে জানিয়েছে বিবিসি। ইন্টারনেট ব্যবহারের দুই থেকে তিনদিনের ডিএনএস ট্রাফিক ডেটা হ্যাকাররা হাতিয়ে নিতে সক্ষম হয়েছে বলে জানিয়েছেন গিরন।

হ্যাকিংয়ের ঘটনা আবিষ্কার করা মাত্র গিরন তার রাউটারটি কয়েকদিনের জন্য বন্ধ করে দিয়েছিলেন। অন্যদিকে ১৪ অক্টোবর ওই নিরাপত্তা ত্রুটিযুক্ত রাউটারগুলোর ফার্মওয়্যারের জন্য নতুন সফটওয়্যার প্যাচ ইসু করা হবে বলে জানিয়েছে নেটগিয়ার।