ডিজলাইক বাটনের ধারণাই ‘ডিজলাইকড’!

অনলাইনে কিশোর/কিশোরীদের হয়রানিতে ফেইসবুকের আসন্ন ফিচার ‘ডিজলাইক’ বাটন ব্যবহার করা হতে পারে বলে আশঙ্কা করছেন অসংখ্য অভিভাবক ও অনলাইন বিশেষজ্ঞরা।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2015, 11:27 AM
Updated : 7 Oct 2015, 11:27 AM

এক প্রতিবেদনে সংবাদসংস্থা সিএনএন জানিয়েছে, সেপ্টেম্বর মাসে আনুষ্ঠানিকভাবে ফেইসবুকের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমটি নতুন একটি ফিচার নিয়ে কাজ করছে।

ওই ঘোষণায় জাকারবার্গ আরও জানিয়েছিলেন, নতুন ফিচারটির অন্যতম একটি কাজ হবে ফেইসবুক ব্যবহারকারীদেরকে সহমর্মিতা প্রকাশ করার সুযোগ করে দেওয়া। পরবর্তীতে বিভিন্ন গণ্যমাধ্যমের প্রতিবেদনের বরাতে জানা গেছে, প্রতিষ্ঠানটি ‘ডিজলাইক’ বাটন নামের একটি ফিচার নিয়ে কাজ করছে।

জাকারবার্গ যদিও জানিয়েছিলেন, প্ল্যাটফর্মটির অন্যান্য ফিচারের মতো নতুন ফিচারটির ব্যবহার মোটেই সহজ হবে না। কারণ তারা চান না ফেইসবুক ব্যবহারকারীরা পোস্ট পছন্দ ও অপছন্দ হয়েছে কিনা শুধু সেটি জানাতে ফিচারটির ব্যবহার হোক। তারপরেও বিষয়টি নিয়ে শঙ্কা ও উদ্বেগ প্রকাশ করছেন অভিভাবক ও অনলাইন বিশেষজ্ঞরা।

বিষয়টি নিয়ে সাইবারওয়াইস ডটঅর্গ-এর সহ-প্রতিষ্ঠাতা ডায়ানা গ্রেবার জানিয়েছেন, ফেইসবুক যদি ডিজলাইক বাটনের মতো কোনো কিছু সংযোজন করে, তাহলে মানুষদের অনলাইনে হয়রানি করার ব্যাপারটি সহজ হয়ে যাবে। এ প্রসঙ্গে গ্রেবার বলেছেন, “কিশোর/কিশোরীরা এই বাটনটি কী কাজে ব্যবহার করতে পারে, তা বুঝতে শিশু মনোবিজ্ঞানী হওয়ার কোনো প্রয়োজন নেই।”

ইতোমধ্যেই সিন্ডিকেটেড কলামিস্ট ট্রেসি বেকারম্যানসহ অসংখ্য অভিভাবক গ্রেবারের বক্তব্যের সঙ্গে একমত প্রকাশ করেছেন। এ প্রসঙ্গে বেকারম্যান জানিয়েছেন, ডিজলাইক বাটনের প্রধান সমস্যা হল, এটি পাল্টা কথোপকথনের কোনো সুযোগতো রাখবেই না, উল্টো পোস্টদাতাকে ভাবাবে, তিনি কী এমন পোস্ট করেছেন যা কারো কাছে খারাপ লাগতে পারে।

এ ছাড়াও পুরস্কারপ্রাপ্ত সাংবাদিক সোফিয়া নেলসন জানিয়েছেন, এমনিতেই সামাজিক মাধ্যমগুলোতে যথেষ্ট রূষ্ট ও অসম্মানজনক ব্যবহার করা হয়ে থাকে। ফেইসবুকে ‘ডোন্ট লাইক’ ধরনের বাটন সংযোজন করা হলে, তা এই বিষয়টিকে আরও উৎসাহিত করবে। নেলসন আরও বলেছেন, “ফেইসবুকের মূল লক্ষ্য সামাজিক সংযুক্ততা। কিন্তু এ সংযোজনটি আমাদেরকে বিচ্ছিন্ন করে দেবে।”

তবে অলাভজনক ইন্টারনেট নিরাপত্তা প্রতিষ্ঠান কানেক্টসেফলি ডটঅর্গ-এর প্রধান নির্বাহী ও ফেইসবুকের নিরাপত্তা উপদেষ্টা ল্যারি ম্যাজিড এক অনলাইন পোস্টে জানিয়েছেন, প্রতিষ্ঠানের মূল পরিকল্পনা না জানলেও, তিনি নিশ্চিত প্রতিষ্ঠানটি এমন কোনো ফিচার আনবে না যা হযরানিতে ব্যবহার করা হতে পারে। এ ছাড়াও ফেইসবুকের পরিকল্পনা ভুলভাবে ব্যাখ্যা করা হচ্ছে বলেও মন্তব্য করেছেন ম্যাজিড।

অন্যদিকে ফেইসবুক ঠিক কী ধরনের টুল পরীক্ষা করার পরিকল্পনা করছে, সে বিষয়টি এখনও ধোঁয়াটে রয়ে গেছে বলেই জানিয়েছে সিএনএন।