২০১৬ সালে ফেইসবুকের কৃত্রিম উপগ্রহ

নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে সামাজিক যোগাযোগের সাইট ফেইসবুক। আফ্রিকার প্রত্যন্ত অঞ্চলগুলোতে ইন্টারনেট সেবা দেওয়ার লক্ষ্যে এই ঘোষণা দিয়েছেন প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2015, 11:16 AM
Updated : 6 Oct 2015, 11:16 AM

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ফরাসী স্যাটেলাইট সেবাদানকারী প্রতিষ্ঠান ইউটেলস্যাটের সহযোগিতায় ২০১৬ সালে নিজেদের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণের আশা করা করছে ফেইসবুক। প্রতিষ্ঠানটির ইন্টারনেট ডট অর্গ প্রকল্পের অংশ হিসেবে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

ফেইসবুকে করা এক পোস্টে জাকারবার্গ বলেন, "আমরা পুরো বিশ্বকে সংযুক্ত করতে কাজ করে যাচ্ছি। এমনকি এর জন্য পৃথিবীর বাইরেও যাচ্ছি।"

ইন্টারনেট সেবা সহজলভ্য করতে নিজেদের কৃতিত্বের কথা জানিয়ে জাকারবার্গ বলেন, "গত বছর থেকে ফেইসবুক এয়ারক্র্যাফট আর স্যাটেলাইটের মাধ্যমে আকাশ থেকে ইন্টারনেট সেবা দেওয়ার উপায় নিয়ে কাজ করছে। প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারীদের বিশ্বের সঙ্গে সংযুক্ত করার ক্ষেত্রে প্রচলিত কাঠামো ব্যবহার প্রায় কঠিন আর তা যথাযথ নয়, তাই আমাদের নতুন প্রযুক্তি উদ্ভাবন করতে হবে।"

২০১৬ সালের দ্বিতীয়ার্ধে এই স্যাটেলাইট উৎক্ষেপণের পর ব্যবহারকারীরা 'অফ দ্যা শেলফ" পণ্য ব্যবহারের মাধ্যমে ইন্টারনেট সেবা পাবেন বলে এক বিবৃতিতে জানিয়েছে ইউটেলস্যাট। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, "এর ধারণক্ষমতা সমাজের জন্য আশাপ্রদ আর ব্যবহারকারীদের সরাসরি ইন্টারনেট ব্যবহার বেশ সহজলভ্য।" মোবাইল নেটওয়ার্কের বাইরে থাকা আফ্রিকার দুর্গম অঞ্চলগুলোতে ফেইসবুক আর ইউটেলস্যাট মিলে অনেক মানুষকে ইন্টারনেট সেবার আওতায় আনবে বলেও জানায় এ ফরাসী প্রতিষ্ঠান।

কিছু দেশে ইন্টারনেট ডট অর্গ প্রকল্প নিয়ে সমালোচনার মুখে পড়তে হয়েছে ফেইসবুককে। বিশেষত, ভারতীয় ব্যবসা প্রতিষ্ঠানগুলো এ প্রকল্প নিয়ে ক্ষুদ্ধ। ফেইসবুক ও তার সহযোগী প্রতিষ্ঠানগুলো এ প্রকল্পের মাধ্যমে ইন্টারনেট বাজারে অন্যায্য সুবিধা ভোগ করছে বলে অভিযোগ তাদের।