১২ ডলারে বিক্রি হল গুগল ডটকম!

ভুলবশত মাত্র ১২ ডলারে বিক্রি হয়ে গিয়েছিল গুগলের ‘ডোমেইন নেম’। আর এ ডোমেইন নেমটি কিনে নিয়েছিলেন সানমেয় ভেড নামের একজন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2015, 11:09 AM
Updated : 6 Oct 2015, 11:09 AM

এক প্রতিবেদনে প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল জানিয়েছে, ভেড বর্তমানে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটাস অঙ্গরাজ্যের ব্যাবসন ইউনিভার্সিটিতে পড়ছেন।

নিজ লিংকডইন পেইজের এক ব্লগপোস্টে ভেড জানিয়েছেন, গুগল ডোমেইনস ঘাঁটাঘঁটি করার সময়, অনেকটা হঠাৎ করেই তার নজরে আসে ১২ ডলারে বিক্রি হবে গুগল ‘ডোমেইন নেম’। স্বাভাবিকভাবেই ভেড সময় নষ্ট না করে কিনে নেন ওয়েব জায়ান্টের বিখ্যাত ডোমেইন নেম ‘Google.com’। এমনকি ভেডের ক্রেডিট কার্ড থেকেও ১২ ডলার কেটে নেওয়া হয়েছিল।

আর এভাবেই স্বল্পসময়ের জন্য ইন্টারনেটে জনপ্রিয়তায় দ্বিতীয় শীর্ষ (বর্তমানে প্রথম অবস্থানে রয়েছে ফেইসবুক) ওয়েবসাইটের জায়ান্টটির ডোমেইন নামের মালিকানা পেয়ে যান ভেড। সে সময় তার ‍গুগল ওয়েবমাস্টার টুলসে নানাবিধ নোটিফিকেশনস আসছিল বলেও জানিয়েছেন তিনি। পরবর্তীতে গুগল ডোমেইনস এক ইমেইলের মাধ্যমে ভেডকে জানায়, তার সাম্প্রতিক ওই ক্রয় বাতিল করা হয়েছে।

সৌভাগ্যবশত ভেড যে ডোমেইন রেজিস্ট্রেশন সেবাটির মাধ্যমে ‘ডোমেইন নেম’ কিনেছিলেন, তা গুগলের মালিকানাধীন। আর তাই Google.com-এর মালিকানা তাৎক্ষণিকভাবে ফিরে পেতে খুব একটা ঝামেলা পোহাতে হয়নি প্রতিষ্ঠানটিকে।

এ ধরনের ঘটনা এবারই প্রথম নয়, ২০০৩ সালে প্রায় একইভাবে মাইক্রোসফটের হাতছাড়া হয়ে গিয়েছিল Hotmail.co.uk । কিন্তু গুগলের মতো সুবিধা না থাকায়, সে সময় দ্রুত ডোমেইন নামটির মালিকানা ফিরে পেতে ব্যর্থ হয়েছিল প্রতিষ্ঠানটি।

এ প্রসঙ্গে গুগল প্রতিনিধির কোনো মন্তব্য সংগ্রহ করা সম্ভব হয়নি বলেই জানিয়েছে ম্যাশএবল। তবে গুগল ডোমেইনসে সার্চ করে দেখা গেছে, বিক্রি তালিকা থেকে সড়িয়ে নেওয়া হয়েছে Google.com।

ব্লগপোস্টে অবশ্য ভেড জানিয়েছেন, তিনি গুগল সিকিউরিটিকে বিষয়টি জানিয়েছিলেন, যাতে প্রতিষ্ঠানটিও দ্রুত এ ব্যাপারে জানতে পারে। ভেডের লিংকডইন প্রোফাইল অনুসারে, তিনি ২০০৭-২০১২ পর্যন্ত গুগলে কর্মরত ছিলেন।

এ ধরনের সমস্যা এড়াতে সাধারনত বড় সাইটগুলো নিজ ডোমেইন নেম স্বয়ংক্রিয়ভাবেই ‘রিনিউ’ করার ব্যবস্থা করে রাখে। সাম্প্রতিক ওই জটিলতাটি ‘রিনিউ’ সমস্যার কারণেও হতে পারে, আবার বাগের কারণেও হতে পারে বলেই জানিয়েছে ম্যাশএবল।