আফ্রিকা ‘দখল করতে’ স্যাটেলাইট পাঠাচ্ছে ফেইসবুক

ড্রোন আর বিমানের পর এবার মহাশূন্যে স্যাটেলাইট পাঠানোর ঘোষণা দিয়েছে ফেইসবুক, যার মাধ্যমে আফ্রিকার প্রত্যন্ত অঞ্চলের মানুষও ইন্টারনেট পাবে, সামাজিক যোগাযোগের নেটওয়ার্কে যুক্ত হবে বাকি বিশ্বের সঙ্গে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2015, 07:55 AM
Updated : 6 Oct 2015, 07:55 AM

ফেইসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ সোমবার ফেইসবুকে এক পোস্টে জানিয়েছেন,  ফ্রান্সভিত্তিক প্রতিষ্ঠান ইউটেলসেটের সঙ্গে যৌথভাবে ফেইসবুকের প্রথম স্যাটেলাইটটি ২০১৬ সালেই কক্ষপথে বসতে পারে।

“পুরো পৃথিবীকে একসঙ্গে যুক্ত করতে আমরা কাজ করে যাচ্ছি। সেজন্য পৃথিবীর বাইরে যেতে হলে, তাও আমরা যাব।

জাকারবার্গ বলেন, স্যাটেলাইট বা বিমানের মাধ্যমে আকাশ থেকে ব্যবহারকারীদের সংকেত পাঠিয়ে তাদের ইন্টারনেট সেবার আওতায় আনার নানা পরীক্ষা-নিরীক্ষা ফেইসবুক কর্তৃপক্ষ গত একবছর চালিয়েছে।

“কিন্তু দুর্গম এলাকায় থাকা মানুষকে সংযুক্ত করার ক্ষেত্রে গতানুগতিক ব্যবস্থা অনেকটাই অকার্যকর। তাই আমাদের নতুন প্রযুক্তি উদ্ভাবন করতে হচ্ছে।”

ইউটেলসেটের এক বিবৃতি উদ্ধৃত করে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, আগামী বছরের দ্বিতীয় ভাগ থেকে ফেইসবুক ব্যবহারকারীরা তাদের স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট সুবিধা পাবে।

ফেইসবুকের আগেও অনেক কোম্পানি ইন্টারনেট সেবার জন্য মহাশূন্যে স্যাটেলাইট পাঠিয়েছে। তবে অনেক বেশি ব্যয়বহুল হওয়ায় উন্নয়নশীল বিশ্বের অধিকাংশ ব্যবহারকারীর পক্ষে সেই সেবা নেওয়া সম্ভব নয়।

ফেইসবুক তাদের ‘ইন্টারনেটডটঅর্গ’ প্রকল্পের আওতায় এই স্যাটেলাইট পাঠাবে। তবে ভারতসহ বিভিন্ন স্থানে ইতোমধ্যে ওই প্রকল্প সমালোচনার মুখে পড়েছে।

ব্যবসায়ীদের কারও কারও অভিযোগ, জাকারবার্গ ওই প্রকল্পের মাধ্যমে উন্নয়নশীল বিশ্বের ইন্টারনেট বাজারে অনৈতিক সুবিধা আদায় করে নিচ্ছেন।