অ্যাপলের যে অ্যাপগুলো কেউই চালায় না!

আইফোনের বিল্ট-ইন অ্যাপগুলোকে 'আপদ' হিসেবে দেখছেন অ্যাপল প্রধান টিম কুক। তাই, কিছু বিল্ট-ইন অ্যাপ যাতে ব্যবহারকারীরা মুছে ফেলতে পারেন, তার ব্যবস্থা করছেন তিনি।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2015, 01:24 PM
Updated : 5 Oct 2015, 01:24 PM

অ্যাপলের আইওএসচালিত পণ্য আইফোন, আইপড এবং আইপ্যাড থেকে বিল্টইন অ্যাপগুলো একজন গ্রাহক কখনোই মুছতে পারেন না।

স্টকস, নিউজস্ট্যান্ড, পডকাস্ট, অ্যাপল ওয়াচ, টিপস আর আইবুকসসহ বিল্ট-ইন অ্যাপগুলো অনেক বেশি ‘জায়গা নষ্ট’ করায়, এগুলো এখন আইফোন ব্যবহারকারীদের অভিযোগের কেন্দ্রে পরিণত হয়েছে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

এই অ্যাপগুলো নিয়ে কুক বলেন, "প্রথমে যা মনে হয়েছিল, বিষয়টি তার চেয়েও বেশি জটিল। কিছু অ্যাপ আছে যেগুলো আইফোনের অন্যকিছুর সঙ্গে যুক্ত, এগুলো সরালে আইফোনে অন্য ইসু সৃষ্টি হতে পারে।"

কবে নাগাদ এই বিষয়ে পরিবর্তন আনা হতে পারে, তা নিয়ে এখনও কিছু বলেননি কুক। "আমরা কিছু একটা ভাবছি"- শুধু এমন ইঙ্গিতেই সীমাবদ্ধ ছিলেন তিনি। অ্যাপলও এ নিয়ে আর কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

নতুন আসা আইওএস ৯ আপডেটে বিল্ট-ইন অ্যাপ নিয়ে নতুন অভিজ্ঞতা পেতে পারেন ব্যবহারকারীরা। এই আপডেটে কিছু ত্রুটি সরানো ও কিছু উন্নতি আনার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

সেলুলার ডেটা ব্যবহার চালু বা বন্ধের ক্ষেত্রে একটি ত্রুটি আর নোটিফিকেশন গ্রহণের সময় ভুলভাবে স্ক্রিন ঘুরে যাওয়ার সমস্যা ঠিক করা হয়েছে। সেইসঙ্গে কিছু ব্যবহারকারীর আইমেসেজে অ্যাকটিভেশন করতে মুখোমুখি হওয়া সমস্যা আর আইক্লাউড ব্যাকআপে ম্যানুয়েল ব্যাকআপ চালুর সময় হওয়া সমস্যাও সমাধান করা হয়েছে। এছাড়া পডকাস্ট অ্যাপ আরও উন্নত করা হয়েছে বলে অ্যাপলের সাইটে জানানো হয়।