হ্যাকিং নিয়ে মার্কিন শীর্ষপর্যায়ে সতর্কতা

সাইবার আক্রমণের মাত্রা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে এবং ভবিষ্যত বিপর্যয় এড়ানোর লক্ষ্যে এ নিয়ে আন্তর্জাতিক মৌলিক নীতিমালা প্রণয়নের সময় চলে এসেছে -মঙ্গলবার এমন সতর্কবার্তাই জানিয়েছেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তারা।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2015, 01:18 PM
Updated : 5 Oct 2015, 01:18 PM

এক প্রতিবেদনে সংবাদসংস্থা সিএনএন জানিয়েছে, সাইবার আক্রমণে বর্তমানে বিভিন্ন দেশের সরকারের নিয়োগকৃত পেশাদার হ্যাকাররাই প্রধান ভূমিকা পালন করছেন।

সম্প্রতি ওই সতর্কবার্তায় যুক্তরাষ্ট্রের সিনেট আর্মড সার্ভিসেস কমিটিকে দেশটির গোয়েন্দা বিভাগের পরিচালক জেমস ক্ল্যাপার বলেছেন, “যুক্তরাষ্ট্রের জাতীয় ও অর্থনৈতিক নিরাপত্তা যে সাইবার হুমকির সম্মুখীন তা ক্রমশ সংখ্যার দিক থেকে, আওতার দিক থেকে এবং নানাবিধ মাত্রায় বেড়েই চলছে।”

বিশ্বের দেশগুলো বর্তমানে ঠিক কোন ধরনের সাইবার আক্রমণ ও ঝুঁকির মুখে রয়েছে, সে বিষয়ে কোনো রাষ্ট্রেরই পরিষ্কার ধারণা নেই। এছাড়া সাইবার বিশেষজ্ঞরা ‘কর্পোরেট এসপিওনাজ’ ধরনের সাইবার আক্রমণের ব্যাপারেও চিন্তিত বলে জানিয়েছে সিএনএন।

কর্পোরেট এসপিওনাজের সঙ্গে সম্পৃক্ত সাইবার আক্রমণের পরবর্তী ধাপ ‘ডেটা বিকৃতি’ হতে পারে বলে ধারণা করছেন সাইবার বিশেষজ্ঞরা। সিএনএনের তথ্য অনুসারে, ডেটা বিকৃতির মাধ্যমে ব্যাংক অ্যাকাউন্ট থেকে অর্থ হাতিয়ে, সেখানে সহজেই ভুয়া ডিজিট বসিয়ে অ্যাকাউন্টধারীদের বিভ্রান্ত করতে পারবেন হ্যাকাররা। এ ধরনের আক্রমণ হলে ব্যাংকের উপর থেকে গ্রাহকরা বিশ্বাস হারাতে পারেন এমন আশঙ্কাই করছেন নিরাপত্তা গবেষকরা।           

এরপর ডেটা বিকৃতি হবার আশঙ্কা রয়েছে বলেও সতর্কবার্তা জানিয়েছেন ক্ল্যাপার।