ফেইসবুকে নতুন ধোঁকাবাজি

ফেইসবুকে নিজের দেওয়া পোস্টগুলো প্রাইভেট রাখতে বা নিজের নিয়ন্ত্রণে রাখতে হলে একটি ঘোষণা পোস্ট করতে হবে বা কিছু চার্জ পরিশোধ করতে হবে, তা না হলে কনটেন্টের উপর নিজের কর্তৃত্ব থাকবে না এবং সব পোস্ট পাবলিক হয়ে যাবে-- হঠাৎ আপনার নিউজ ফিডে এমন কিছু বলা হলে ঘাবড়ানোর কিছু নেই, এটি একটি ধোঁকাবাজি মাত্র।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2015, 11:32 AM
Updated : 4 Oct 2015, 11:32 AM

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, সামাজিক যোগাযোগের সাইট ফেইসবুকে নতুন এই ধোঁকাবাজি চালাচ্ছ প্রতারণাচক্র।

“এখন এটি আনুষ্ঠানিক! সংবাদমাধ্যমে এ খবর প্রকাশিত হয়েছে। আপনার স্ট্যাটাস ‘প্রাইভেট’ রাখতে ৫.৯৯ ডলারের একটি ফি ধার্য করেছে ফেইসবুক। আপনি যদি এই সংবাদ আপনার পেইজে পেস্ট (শেয়ার নয় পেস্ট) করেন, তবে আপনি বিনামূল্যে এ সুবিধা পাবেন। নয়তো, আগামিকাল আপনার সব পোস্ট পাবলিক হয়ে যাবে। এমনকি আপনার মেসেজগুলো মুছে যেতে পারে বা ছবিগুলো আর পাওয়া না যেতে পারে। সর্বোপরি, এর জন্য কোনো মূল্য দিতে হবে না, শুধু কপি আর পেস্ট করলেই হবে।”- ব্যবহারকারীদের নিউজ ফিডে এমন একটি মেসেজ দেখা যাওয়ার কথা জানিয়েছে সংবাদমাধ্যমটি।

এই নিয়ে তৃতীয়বার এমন ঘটনা ঘটছে সামাজিক যোগাযোগের এ সাইটটিতে।

এ ধরনের মেসেজকে গুজব হিসেবে উল্লেখ করে ফেইসবুক বলেছে, “যখন মঙ্গলে পানি থাকার সম্ভাবনা আছে, তখন আপনি ইন্টারনেটে যা পড়বেন তাই বিশ্বাস করবেন না। ফেইসবুক সম্পূর্ণ ফ্রি আর এটি এমনই থাকবে। আর কপি-পেস্টের এ লিগ্যাল নোটিশ শুধুই একটি ধোঁকাবাজি।”

যদি এখনও কারও এ বিষয়ে কোনো সন্দেহ থাকে তবে তাদেরকে ‘ফেইসবুকের টার্মস অফ সার্ভিস’ পড়ে দেখতে পরামর্শ দিয়েছে সংবাদমাধ্যমটি। সেখানে লেখা আছে, “আপনি ফেইসবুকে পোস্ট করা সব কনটেন্ট আর তথ্যের সত্ত্বাধিকার রাখেন এবং এটি কীভাবে শেয়ার করবেন তা আপনি প্রাইভেসি ও অ্যাপ্লিকেশন সেটিংসের মাধ্যম ঠিক করতে পারবেন।”