এলটিই স্মার্টওয়াচ আনল এলজি

বাজারের প্রথম ৪জি এলটিই স্মার্টওয়াচ উন্মোচন করেছে দক্ষিণ কোরিয়ার ইলেকট্রনিক্স পন্য নির্মাতা এলজি। প্রতিষ্ঠানটির তৈরি দ্বিতীয় প্রজন্মের ‘ওয়াচ আরবান’ হলেও এলটিই সংযোগ সুবিধাবাহী প্রথম অ্যান্ড্রয়েড ওয়্যার স্মার্টওয়াচ এটি।

অংকন কুমার দাশবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2015, 05:33 AM
Updated : 2 Oct 2015, 05:33 AM

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল ডটকম এক প্রতিবেদনে জানিয়েছে, ৪৮০ বাই ৪৮০ পিক্সেলের ১.৩৩ ইঞ্চির পি-ওলেড ডিসপ্লে আছে নতুন ‘ওয়াচ আরবান’-এ। এর কেসিং বানানো হয়েছে ৩১৬এল স্টেইনলেস স্টিল দিয়ে। ধুলা ও পানি নিরোধক হবে ডিভাইসটি।

হার্ডওয়্যারের মধ্যে আছে ১.২ গিগাহার্টজ কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর, ৭৬৪ মেগাবাইট র‌্যাম এবং ৪ জিবি ইন্টারনাল স্টোরেজ। ব্যাটারি ক্ষমতা বাড়ানোর জন্য এতে ব্যবহার করা হয়েছে ৫৭০ মিলিঅ্যাম্প আওয়ারের ৬ কোণের ব্যাটারি।

লক্ষণীয় ব্যাপার হল স্মার্টওয়াচটির ওয়াই-ফাই এবং সেলুরার অ্যান্টেনা এর কেসিংয়ের বদলে রিস্টব্যান্ডের ভিতরে স্থাপন করা হয়েছে। হার্ট-রেট সেন্সর, ব্যারোমিটার, পেডোমিটার, জাইরোস্কোপ আর কম্পাসের মতো হার্ডওয়্যার রাখা হয়েছে কেসিংয়ের মধ্যেই।

আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় অপারেটিং সিস্টেমেই চলবে ডিভাইসটি। তবে এখনও এর দাম ঘোষণা করেনি এলজি। শুরুতে যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার বাজারে ছাড়া হবে স্মার্টওয়াচটি।