ডিসেম্বরের মধ্যে এইচটিসিতে মার্শমেলো

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ ‘অ্যান্ড্রয়েড ৬.০ মার্শমেলো’ বাজারজাত করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে টেক জায়ান্ট গুগল। গুগলের নেক্সাস ডিভাইস ব্যবহারকারীরা নতুন অ্যান্ড্রয়েড আপডেট পাবেন ৫ অক্টোবর থেকে। এমন অবস্থায় ডিসেম্বর মাসের মধ্যে নিজস্ব ফ্ল্যাগশিপ স্মার্টফোনের জন্য ‘মার্শমেলো’ আপডেট করার প্রতিশ্রুতি দিয়েছে তাইওয়ানিজ স্মার্টফোন নির্মাতা এইচটিসি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2015, 05:31 AM
Updated : 2 Oct 2015, 05:31 AM

প্রযুক্তিবিষয়ক সাইট টেকট্রি এক প্রতিবেদনে জানিয়েছে, কোন কোন স্মার্টফোন ‘মার্শমেলো’ আপডেট পাবে তার তালিকা প্রকাশ করেছে এইচটিসি। ওই তালিকায় আছে: ডিজায়ার ৮১৬, ডিজায়ার ৮২০, ডিজায়ার ৮২৬, বাটারফ্লাই ৩, ওয়ান ই৮, ওয়ান এমই, ওয়ান ই৯, ওয়ান ই৯+, ওয়ান এম৯+, ওয়ান এম৮ এবং ওয়ান এম৯ স্মার্টফোনগুলো।

তবে তালিকার সবগুলো স্মার্টফোনই যে ডিসেম্বরের মধ্যে ‘মার্শমেলো’ আপডেট পাবে এমনটা নয়। ওয়ান এম৯ এবং এম৮ ব্যবহারকারীদের ফার্মওয়্যার আপডেটের জন্য অপেক্ষা করতে হবে ২০১৬ সালের প্রথম প্রান্তিক পর্যন্ত।

এইচটিসির ফ্ল্যাগশিপ স্মার্টফোন দুটির ফার্মওয়্যার আপডেটের জন্য বেশি সময় কেন নেওয়া হচ্ছে তার কোনো ব্যাখ্যা দেয়নি এইচটিসি। তবে ধারণা করা হচ্ছে চিপসেটের ডিজাইনের কারণেই হয়তো এই দেরি।

টেকট্রির প্রতিবেদন অনুযায়ী, বড় কোনো পরিবর্তন আসছে না মার্শমেলোতে। তবে ডিভাইসের ব্যাটারি লাইফ বাড়াবে অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণটি।

অন্যদিকে ২০ অক্টোবর এক সংবাদ সম্মেলন আয়োজন করেছে এইচটিসি। ধারণা করা হচ্ছে ওই অনুষ্ঠানে নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন উন্মোচন করবে প্রতিষ্ঠানটি, যাতে শুরু থেকেই অপারেটিং সিস্টেম হিসেবে থাকবে ‘অ্যান্ড্রয়েড ৬.০ মার্শমেলো।