গুগল-মাইক্রোসফটের সমঝোতা

টানা পাঁচ বছরের পেটেন্টে লড়াই শেষে সমঝোতায় এসেছে দুই মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট এবং গুগল। পেটেন্ট ইসুতে আলাদা আলাদা ১৮টি মামলা নিয়ে আদালতে লড়াই চলছিল দুই প্রতিষ্ঠানের মধ্যে। সর্বশেষ এক যৌথ বিবৃতিতে ‘নির্দিষ্ট কয়েকটি পেটেন্ট ইসু’ নিয়ে সমঝোতায় আসার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠান দুটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2015, 11:08 AM
Updated : 1 Oct 2015, 11:08 AM

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, সমঝোতার ঘোষণা দিলেও এ ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি প্রতিষ্ঠান দুটি। গত কয়েক বছরে পেটেন্ট ইসু নিয়ে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হলেও, সাম্প্রতিক সময়ে বছরের পর বছরের আইনি লড়াই চালিয়ে যাওয়ার বদলে সমঝোতার পথ বেছে নিয়েছে একাধিক প্রতিষ্ঠান।

সমঝোতার ঘোষণা দিয়ে গুগল ও মাইক্রোসফট এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, “পেটেন্ট ইসু নিয়ে সমঝোতার ঘোষণা দিতে পেরে গুগল ও মাইক্রোসফট উভয় প্রতিষ্ঠানই খুশি। সমঝোতার অংশ হিসেবে আমরা সবগুলো পেটেন্ট মামলা উঠিয়ে নেব, এর মধ্যে মটোরোলা মোবিলিটি নিয়ে মামলাটিও থাকবে। গুগল ও মাইক্রোসফট নির্দিষ্ট কিছু পেটেন্টে ইসুতে জোট বেঁধে কাজ করবে যা আমাদের ক্রেতাদের উপকৃত করবে।”

২০১১ সালে গুগল মটোরোলা মোবিলিটি কিনে নেওয়ার পর থেকে দুই প্রতিষ্ঠানের মধ্যে পেটেন্ট লড়াইয়ের শুরু বলে জানিয়েছে বিবিসি। মোবাইল ফোন আর নেটওয়ার্ক টেকনোলজির সঙ্গে সংশ্লিষ্ট মটোরোলার বেশ কিছু পেটেন্ট তখন কিনে নিয়েছিল গুগল। ওই পেটেন্টেগুলো নিয়েই গুগলের বিরুদ্ধে মামলা করে বসেছিল মাইক্রোসফট।

অন্যদিকে এক্সবক্স গেইমিং সিস্টেম নিয়েও লড়াই চলছিল দুই প্রতিষ্ঠানের মধ্যে। মাইক্রোসফটের দাবি ছিল মটোরোলা ভিডিও কমপ্রেশন আর ওয়্যারলেস প্রযুক্তি নিয়ে সঠিকভাবে পেটেন্ট লাইসেন্স করিয়ে নেয়নি।