অ্যাপ স্টোরে এল ক্যাপিটান

শেষ হল ম্যাক ভক্তদের দীর্ঘ প্রতীক্ষা। অ্যাপলের ম্যাক অ্যাপ স্টোরে যোগ হয়েছে ওএস এক্স অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ ‘ওএস এক্স এল ক্যাপিটান’। অ্যাপ স্টোর থেকে অপারেটিং সিস্টেমটি সরাসরি ডাউনলোড করতে পারবেন ম্যাক ব্যবহারকারীরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2015, 10:48 AM
Updated : 1 Oct 2015, 10:48 AM

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল ডটকম এক প্রতিবেদনে জানিয়েছে, ওএস এক্স এল ক্যাপিটানে ‘আন্ডান-দ্য-হুড’ পরিবর্তন এসেছে সবচেয়ে বেশি। এ ছাড়াও উইন্ডো ম্যানেজমেন্ট আর অপারেটিং সিস্টেমটির মূল অ্যাপগুলোতেও এসেছে নানা আপগ্রেড ও পরিবর্তন।

এল ক্যাপিটান ডাউনলোড করে ইনস্টল করার আগে ম্যাক কম্পিউটারে রাখা প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ ফাইলগুলো ব্যাকআপ করে রাখার পরামর্শ দিয়েছে ম্যাশএবল ডটকম।

ব্যাকআপ রাখার জন্য অ্যাপলের ‘টাইম মেশিন’ অথবা এক্সটারনাল হার্ড ড্রাইভ ব্যবহারের পরামর্শ দিয়েছে সাইটটি। এছাড়াও ব্যবহার করা যেতে পারে ড্রপবক্স, আইক্লাউড এবং গুগল ড্রাইভের মতো ক্লাউড সেবা।

গুরুত্বপূর্ণ ফাইলের পাশপাশি ম্যাকের অ্যাপগুলো আপডেট এসেছে কী না সেটাও দেখে নেওয়ার পরামর্শ দিয়েছে ম্যাশএবল। এল ক্যাপিটানের জন্য ইতোমধ্যেই বেশ কিছু অ্যাপের আপডেট উন্মুক্ত করেছে অ্যাপল। অ্যাপগুলো আপডেট করা থাকলে এল ক্যাপিটান ইনস্টল করার পরবর্তী কাজগুলো অনেক সহজ হয়ে যাবে বলে জানিয়েছে সাইটটি।

আর এল ক্যাপিটান ইনস্টল করার প্রক্রিয়া বেশ সহজ হবে ব্যবহারকারীদের জন্য। নির্দেশনা মতো কাজ করতে হবে ব্যবহারকারীকে, আর অপেক্ষা করতে হবে পুরো প্রক্রিয়া শেষ হওয়ার জন্য।