লাল গ্রহে নোনা পানি

‘রেড প্লানেট’ নামে খ্যাত মঙ্গলে বহমান নোনা পানি আবিষ্কারের ঘোষণা দিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। মঙ্গলে জীবন ধারণের জন্য প্রয়োজনীয় সব প্রাকৃতিক সম্পদের উপস্থিতি আছে কী-না সে বিষয়ে এখনও নিশ্চিত নন মহাকাশ বিজ্ঞানীরা। তবে এই আবিষ্কার নতুন কোনো গ্রহে মানুষের আবাস গড়ার স্বপ্ন যেন আরেক ধাপ এগিয়ে গেল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2015, 09:13 AM
Updated : 29 Sept 2015, 09:13 AM

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট এক প্রতিবেদনে জানিয়েছে, এক দশক ধরে মঙ্গলকে ঘিরে চক্কর দিচ্ছে ‘মার্স রিকনেইসেন্স অরিবটার (এমআরও)’। আর এমআরও থেকে পাওয়া ছবি বিশ্লেষণ করে ২০১১ সালে ‘রিকারিং স্লোপ লাইনিয়া (আরএসএল)’ আবিষ্কার করেছিলেন সেই সময়ে জর্জিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজির শিক্ষার্থী লুজেন্দ্রা ওঝা।

‘আরএসএল’-এর ছবিগুলো বিশ্লেষণ করে মঙ্গলে বহমান নোনা পানির অস্তিত্ব সম্পর্কে এবার নিশ্চিত হয়ে ঘোষণা দিয়েছেন ওঝা। অনলাইনে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে নিজের আবিষ্কার সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন তিনি।

মঙ্গলের বুকে নোনা পানির অস্তিত্ব আছে বলে এতে প্রাণের অস্তিত্বও মিলবে-- এমন নয় বলে জানিয়েছেন ওঝা। পানি থাকলেও তা প্রাণ ধারণের উপযোগী না হওয়ার সম্ভাবনাই বেশি বলে জানিয়েছেন তিনি। 

তবে মঙ্গলের অন্য যে কোনো অঞ্চলের তুলনায় আরএসএল আছে এমন অঞ্চলগুলো বসবাসযোগ্য বলে মন্তব্য করেছেন ওঝা। মঙ্গলের বুকে নোনা পানির উপস্থিতি আবিষ্কার মহাকাশ গবেষণা ইতিহাসে যে নতুন অধ্যায় যোগ করবে তা বলার অপেক্ষা রাখে না। সেই সঙ্গে বিজ্ঞানীদের সামনে নতুন আরও অনেকগুলো প্রশ্ন তৈরি হল বলে জানিয়েছে সিনেট।