নাসার চন্দ্র-সূর্য বিভ্রাট       

টুইটারে পোস্ট করা এক ছবিতে চাঁদকে ভুল করে সূর্য বলে চিহ্নিত করে রীতিমতো ‘নাক কাটা’ যাবার মতো অবস্থা হয়েছে নাসার। ভুল ধরা পরার সঙ্গে সঙ্গে ছবিটি রিমুভ করে নতুন করে সঠিক তথ্য দিয়ে ছবিটি আবার পোস্ট করলেও মুখ রক্ষা হয়নি মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটির।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2015, 02:22 PM
Updated : 25 Sept 2015, 02:22 PM

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল এক প্রতিবেদনে জানিয়েছে, মঙ্গলবার নাসার অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে পোস্ট করা হয়েছিল ছবিটি। ১ কোটি ২০ লাখের বেশি ফলোয়ার রয়েছে ওই টুইটার অ্যাকাউন্টটির। একই ফ্রেমে সূর্য আর পৃথিবী—এভাবেই ছবিটির বিবরণ দিয়েছিল নাসা।

নাসার এই ‘গুরু চণ্ডালী দোষ’ ধরা পরে টুইটার ফলোয়ারদের চোখেই।

ছবিটি ছিল বর্তমানে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস)-এ দায়িত্বরত নভোচারী স্কট কেলির তোলা। ছবিটি টুইটারে পোস্ট করার সময় নাসার এই ভুল যে অবাক করার মতো তা বলার অপেক্ষা রাখে না।

ফলোয়াররা ভুল ধরিয়ে দেওয়ার এক দিনের মধ্যে মূল পোস্ট রিমুভ করে সঠিক বিবরণসহ ছবিটি আবার পোস্ট করেছে নাসা। তবে অনলাইনে খুঁজলে সহজেই পাওয়া যাচ্ছে প্রথম পোস্টটির স্ক্রিনশট।

“উজ্জল আলোর উৎসসহ রাতের বেলা শহরের আলো আর নক্ষত্রগুলোর আলো যেভাবে একই ফ্রেমে দেখা যাচ্ছে তাতে ছবির এটা সূর্য হওয়া সম্ভব নয়।”—টুইটারের মাধ্যমে এই মন্তব্য করেন মহাকাশ গবেষক এবং ‘দ্য প্ল্যানেটারি সোসাইটি’ সম্পাদক এমিলি লাকদাওয়ালা।

স্কট কেলির তোলা ছবি নিয়ে এটাই নাসার প্রথম ভুল নয়। চলতি বছরের শুরুতেই আইএসএস থেকে কেলির তোলা আরেকটি ছবিতে সূর্যকে চাঁদ বলে চিহ্নিত করে বিপাকে পরেছিল নাসা।