গুগল স্ট্রিট ভিউতে বিশ্বভ্রমণ!

এবার গুগল স্ট্রিট ভিউ ফিচারে যুক্ত হতে যাচ্ছে যুক্তরাজ্যে অবস্থিত 'নর্থ ইয়র্ক মুরস' পার্ক এবং 'ক্লিভল্যান্ড ওয়ে'। গত কয়েক বছরে মানুষের পক্ষে যাওয়া অসম্ভব এমন বেশ কয়েকটি জায়াগা ভ্রমণ করে তার ছবি স্ট্রিট ভিউতে অন্তর্ভূক্ত করেছে গুগল।

নাইব মুহাম্মদ রিদোয়ানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2015, 09:17 AM
Updated : 23 Sept 2015, 09:17 AM

সম্প্রতি গুগল স্ট্রিট ভিউতে উঠে আসা বিভিন্ন দর্শনীয় স্থান সম্পর্কে একটি প্রতিবেদন প্রকাশ করে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান। চলুন জেনে নেওয়া যাক ওই স্থানগুলো সম্পর্কে।

সামবুরু পার্ক, কেনিয়া

সেইভ দ্যা এলিফ্যান্ট কার্যক্রমের অংশ হিসেবে স্ট্রিট ভিউতে কেনিয়ায় অবস্থিত 'সামবুরু ন্যাশনাল রিজার্ভ' পার্ক অন্তর্ভূক্ত করেছে গুগল। বিশ্বব্যাপী হাতি নিধন বন্ধ করতে চলতি বছরের ফেব্রুয়ারিতে এ অঞ্চলের প্রায় ১৬৫ কিলোমিটার এলাকা ভ্রমণ করে প্রতিষ্ঠানটি। সেইভ দ্য এলিফ্যান্ট কার্যক্রমের প্রধান ডেভিড ডাবালেন-এর মতে গুগল স্ট্রিট ভিউতে ইতোমধ্যে ৬শ'-এরও বেশি হাতি অন্তর্ভূক্ত করা হয়েছে।    

এল ক্যাপিটান, ক্যালিফোর্নিয়া

চলতি বছরের জুনে গুগল স্ট্রিট ভিউতে যুক্ত হয়েছে ক্যালিফোর্নিয়ার অবস্থিত ইউসোমাইট ন্যাশনাল পার্ক। এর ফলে এই পার্কের ৩ হাজার ফিট উঁচু পর্বত 'এল ক্যাপিটান'-সম্পর্কে ধারণা পাওয়া যাচ্ছে। এ ছাড়া গুগল স্ট্রিট ভিউতে লিন হিল, অ্যালেক্স হোনল্ড এবং টমি কাডওয়েলের মতো ব্যক্তিদের পাহাড় চূড়ায় উঠার বিভিন্ন ছবি যোগ করা হয়েছে।    

 

রাতের মার্সেই নগরী

বিজ্ঞাপনী সংস্থা '৭২ অ্যান্ড সানি' এবং 'মিডিয়া মংক'-এর সঙ্গে যৌথভাবে ফ্রান্সের বিখ্যাত মার্সেই নগরীর রাতের ছবি গুগল স্ট্রিট ভিউতে নিয়ে এসেছে গুগল। এর সঙ্গে স্ট্রিট ভিউ ভিডিওর মাধ্যমে মার্সেই নগরীর বিভিন্ন স্ট্রিটের পরিচিতিও উঠে এসেছে বলে জানিয়েছে গার্ডিয়ান। 

'লিওয়া' মরুভূমি

২০১৪ সালে রাফিয়া নামের উটের পিঠে ক্যামেরা চাপিয়ে সংযুক্ত আরব আমিরাতে অবস্থিত 'লিওয়া' মরুভূমির মনোমুগ্ধকর ছবি সংগ্রহ করে গুগল। স্ট্রিট ভিউ ফিচারের মাধ্যমে এই মরুভূমির ছবিগুলো সাধারণ গ্রাহকদের কাছে পৌঁছে যায়। 

নাসা

গার্ডিয়ান জানিয়েছে, গুগল স্ট্রিট ভিউ-এর মাধ্যমে 'নাসা'র বিভিন্ন দপ্তর ভ্রমণ বেশ সহজ হয়েছে। এই কার্যক্রমের অংশ হিসেবে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের বিভিন্ন অংশের ছবি সংগ্রহ করেছে গুগল। ২০১২ সাল থেকেই স্ট্রিট ভিউ ফিচারে এই স্পেস সেন্টারের পর্দার আড়ালের নানা দিক তুলে ধরছে গুগল।

ভেনিস শহর, ইতালি

২০১৩ সালের নভেম্বরে গুগল স্ট্রিট ভিউতে যুক্ত হয় রোমান্সের শহর হিসেবে পরিচিত 'ভেনিস'। শহরটির ভিন্ন ক্যানাল, ব্রিজ এবং উল্লেখযোগ্য স্থান 'পিয়াজা সান মার্কো' সম্পর্কে জানা যাবে গুগল স্ট্রিট ভিউয়ের মাধ্যমে।

গ্যালাপাগোস দ্বীপপুঞ্জ

ইকুয়েডোর এবং প্রশান্ত মহাসাগরের কিছু অংশজুড়ে বিস্তৃত 'গ্যালাপাগোস আইল্যান্ড'-এর সামুদ্রিক প্রাণিদের সম্পর্কে জানতে গুগল স্ট্রিট ভিউ হতে পারে উপযুক্ত মাধ্যম। ২০১৩ সালে দ্বীপটির সিল, সি লায়ন এবং দানবাকৃতির কচ্ছপের ছবি উঠে আসে স্ট্রিট ভিউ ফিচারটিতে।