স্টোরিয়াঃ অনলাইনে শপিংমল

হালের এই সময়ে জীবনের সবকিছুতেই বাড়ছে প্রযুক্তির প্রভাব। প্রযুক্তির অগ্রগতির সঙ্গে পাল্লা দিয়ে বদলাচ্ছে ব্যবসা-বাণিজ্যের ধরনও। বাস্তব জীবনের বাজারের সঙ্গে এখন জনপ্রিয় হয়ে উঠছে অনলাইন মার্কেটপ্লেসগুলো। পশ্চিমের আমাজন আর পূর্বের আলিবাবার মতো আমাদের দেশেও ইতোমধ্যেই চালু হয়েছে বেশ কিছু ই-কমার্স প্ল্যাটফর্ম।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2015, 01:09 PM
Updated : 19 Sept 2015, 01:09 PM

এবার একটু আলাদাভাবে চিন্তা করা যাক। আমাদের দেশে বেশ কয়েকটি ই-কমার্স সাইট থাকলেও, তাতে কেউ একজন কোনো পণ্যের ছবি দিচ্ছেন আর অন্য কেউ খুঁজতে খুঁজতে পেলে সেটা একটু দেখে নিচ্ছেন, কখনও কিনছেন। কিন্তু বেশিরভাগ প্রতিষ্ঠানের অনলাইন ব্যবসার জন্য ফেইসবুক বা অন্যান্য সামাজিক যোগাযোগের সাইট ছাড়া অন্য কোনো উপায় নেই।

তাদের কথা ভেবে চালু করা হয়েছে ‘ভিন্ন আঙ্গিকের’ ই-কমার্স প্ল্যাটফর্ম স্টোরিয়া ডটকম (storrea.com)। যে কোনো ব্র্যান্ড বা প্রতিষ্ঠান যাতে সম্পূর্ণ আলাদাভাবে তাদের পণ্য বিক্রি করতে পারে তার জন্য এই প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে।

শপিংমল বা কোনো বাজারে কী হয়? বিভিন্ন প্রতিষ্ঠান তাদের দোকান নিয়ে সেখানে পণ্য বা সেবা কেনা-বেচা করতে পারে। স্টোরিয়া ডটকম এমন শপিংমলেরই অনলাইন ভার্সন। কোনো কারিগরি ঝামেলা নেই, ব্যবসায়ীরা এই প্ল্যাটফর্ম থেকে একটি মেইল অ্যাড্রেস আর প্রতিষ্ঠানের নাম দিয়ে একটি সাব-ডোমেইন খুলতে পারবেন।

নতুন ও তরূণ উদ্যোক্তারা যাতে কোনো ঝামেলা ছাড়াই অনলাইনে তাদের ব্যবসা শুরু করতে পারে, এমন চিন্তা মাথায় নিয়েই প্রথমে এ সাইটটির কথা ভাবেন ঢাকায় বসবাসরত সফটওয়্যার ডেভেলপার আশফাক রহমান আর কানাডা প্রবাসী শাহনেওয়াজ শাওন। ২০১৪ সালের ডিসেম্বর শুরুতে মাঠে নেমে পড়েন তারা। তারপর তাদের সঙ্গে যোগ দেন তাদেরই তিন বন্ধু হাসিব বিন রফিক, সুরঞ্জন দে এবং আবদুল্লাহ আল তারিফ। চলতি বছর জুলাইয়ের শেষ দিকে যাত্রা শুরু করে সাইটটি।

ব্যবসায়ীরা তাদের সাব-ডোমেইন নিজেদের লোগো, ক্যাটালগ, ব্যানার ও পণ্যের বিস্তারিত তথ্য দিয়ে নিজেদের মন মতো করে সাজিয়ে নিতে পারবেন। ক্রেতাদের অর্ডার নেওয়া ও বিক্রয়ের সুবিধার সঙ্গে থাকছে স্টক আর বিক্রির বিস্তারিত হিসাব-নিকাশ রাখার ব্যবস্থা। সেই সঙ্গে নিজেদের ডোমেইনের বিজ্ঞাপন প্রচার, ফেইসবুক স্টোরের সুবিধা আনা, আর সাইটেই লেনদেনের ব্যবস্থা আনতে কাজ করা হচ্ছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছে স্টোরিয়া কর্তৃপক্ষ।

নতুন উদ্যোক্তারা বিনামূল্যে ৫০ ধরনের পণ্য আপলোড করতে ও মূল ফিচারগুলো ব্যবহার করতে পারবেন। মধ্যম মানের ব্যবসাগুলোর জন্য মাস বা বছরভিত্তিক চার্জে অনেকগুলো ফিচার ব্যবহারের সুযোগ দেওয়ার পরিকল্পনা আছে বলে জানিয়েছেন স্টোরিয়া কর্তৃপক্ষ।

বর্তমানে সাইটটিতে নিবন্ধন করা ব্যবসায়ীর সংখ্যা ৩শ' ছাড়িয়ে গেছে। এদের মধ্যে ৫০ নিবন্ধনকারী পুরোদমে ব্যবসা শুরু করে দিয়েছেন। বাকিরা যাতে শিগগিরই তাদের ব্যবসা চালু করতে পারেন সে জন্য স্টোরিয়ার পক্ষ থেকে দেওয়া হচ্ছে দরকারি সব পরামর্শ। “নতুন উদ্যোক্তাদের বিভিন্ন আইডিয়া, প্রশিক্ষণ, কৌশল দিয়ে তারা যাতে জলদি ব্যবসা শুরু করতে সে জন্য আমরা সাহায্য করছি” বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপে বলেন আশফাক।

শাওন বলেন, “আমাদের স্বপ্ন ছিলো উন্নত দেশের মত বাংলাদেশেও একটা ‘স্টেট অফ দ্যা আর্ট’  ই-কমার্স প্ল্যাটফর্ম চালু করা।  আমরা আশাবাদী যে স্টোরিয়া বাংলাদেশের ই-কমার্স অগ্রযাত্রায় বৈপ্লবিক একটা পরিবর্তন আনবে। আন্তর্জাতিক মানের একটি প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে স্টোরিয়াকে দাঁড় করানো আমাদের লক্ষ্য।” 

স্টোরিয়া নিয়ে কাজ করার পিছনের মূল কারণ হিসেবে হাসিব বলেন, “বাইরে থেকে নতুন নতুন যাই দেখি মনে হয় এইটা দেশে নাই কেন? তাই সবসময় কিছু একটা করার তাড়না থাকেই। টেকনিক্যাল ব্যাকগ্রাউন্ড থেকে আসাতে হয়তো এই খাতে আমাদের অবদান রাখার সুযোগ আছে। স্টোরিয়া আমাদের স্বপ্নের একটা জায়গা যেখান থেকে আমরা বাংলাদেশের অর্থনৈতিক এবং সামাজিক অগ্রযাত্রায় অবদান রাখতে পারবো বলে আশা রাখি।”